ভাইরালফিচার

প্রভু জগন্নাথ মিলিয়ে দিলেন রাশিয়া ও ইউক্রেনকে, ইসকনের রথযাত্রায় একসাথে পা মেলালেন দুই দেশের বাসিন্দারা

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আন্তর্জাতিক রাজনীতি মুহুর্মুহু উত্তেজিত হয়ে উঠছে। এই যুদ্ধকে কেন্দ্র করে গোটা বিশ্বই কার্যত দুইভাগে ভাগ হয়ে গেছে। অনেকে এই যুদ্ধের মধ্যেই তৃতীয় বিশ্বযুদ্ধের চোখরাঙানি দেখতে পাচ্ছেন। কিন্তু কলকাতা এমন জায়গা যেখানে মিশে যায় চরম বিবদমান সমস্ত পক্ষই। এবার ইসকনের রথযাত্রার উৎসবে দেখা গেলো বিশ্বের বর্তমানে শত্রুভাবাপন্ন রাশিয়া-ইউক্রেনের বাসিন্দারা। দুই দেশের রাষ্ট্রপ্রধাণরা একে অপরকে তোপ দেগে চলেছেন, বোমা-গুলি-রক্তের ছড়াছড়ির মধ্যেই মেলালেন জগন্নাথ মেলালেন।

যুদ্ধের দামামার মধ্যেই জগন্নাথের রথযাত্রার উৎসবের রঙ একইসঙ্গে রাঙিয়ে দিলো রুশ-ইউক্রেনের বাসিন্দাদের। কলকাতার ইসকন মন্দিরে আজ ছিলো উল্টো রথের উৎসব। প্রতিবছরের মতোই এইবছরেও ইসকন মন্দিরে ভীড় জমিয়েছিলেন দেশ-বিদেশের ভক্তরা। সেখানেই উপস্থিত ছিলেন ইউক্রেন এবং রাশিয়া থেকে আগত ভক্তরাও।

দুই দেশের বর্তমান পরিস্থিতিতে একে অপরের মুখ দেখাদেখিও বন্ধ। কিন্তু কলকাতার রাস্তায় ঢোল-কাঁসর সহযোগে ভক্তিরসে ডুবে ভেসে গেলেন দুই দেশ থেকে আগত ভক্তরা। একে অপরকে জড়িয়ে ধরলেন ভক্তিরসের আবেগে। সমস্ত বিভেদ আর শত্রুতা মুহুর্তে শেষ।

রুশ ও ইউক্রেন থেকে আগত ভক্তরা স্পষ্ট জানাচ্ছেন ঈশ্বরের দুয়ারে শত্রুতার স্থান নেই। ভক্তিরস মিলিয়ে দিয়েছে কাঁটাতারের শত্রুতা। অনেকে বলছেন এই শহর, এই কলকাতাতেই মিলে যায় সমস্ত ভিন্নধারাগুলি। মেলালেন জগন্নাথ মেলালেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close