fff
টেকনলজি

Malicious App:ফোনে থাকা এই অ্যাপগুলো আপনার মোবাইল থেকে তথ্য চুরি করছে না তো?

মহানগর বার্তা ওয়েবডেস্ক: আপনার ফোনে থাকতে পারে একাধিক বিপজ্জনক Malicious App। ডিজিটাল (Digital) দুনিয়ায় প্রত্যেকেই সারাক্ষণ স্মার্টফোন (Smartphone) ব্যবহার করে থাকি।এবং নিজেদের ইচ্ছে মতো একগুচ্ছ অ্যাপও ইনস্টল (Install) করেই চলেছি। এই বিষয়ে কোন সন্দেহ নেই যে অ্যান্ড্রয়েড (Android) বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম। তবে জানেন কি পুরোপুরি সুরক্ষিত নয় এই অপারেটিং সিস্টেম। গোপনীয়তা এবং ডেটা নিরাপত্তার ক্ষেত্রে গুগল (Google) দ্বারা ডেভেলপ করা এই সিস্টেম (Malicious App) যথেষ্ট অসুরক্ষিত। স্মার্ট ফোনের বিভিন্ন অ্যাপের মধ্যেই লুকিয়ে রয়েছে মারাত্বক বিপদ।প্লে স্টোর (Google Play Store) থেকে ডাউনলোড (download) করা অ্যাপেই লুকিয়ে থাকতে পারে বিপজ্জনক ভাইরাস যা মুহুর্তের মধ্যে সিস্টেমের (System) মধ্যে ঢুকে সমস্ত গোপন তথ্য চুরি করে নিচ্ছে। বিশিষ্ট সাইবার সংস্থা কুইক হিলের পক্ষ থেকেই এমন কিছু তথ্য পাওয়া গেছে যা কিনা গুগল প্লে স্টোরে থাকে বেশ কিছু অ্যাপের মধ্যে এমন ভাইরাসের সন্ধান দিয়েছে। গতবছর ডিসেম্বরে ১২টি অ্যান্ড্রয়েড (Android) অ্যাপ ডিভাইস থেকে ব্যবহারকারীদের ব্যাঙ্কিং তথ্য চুরি করার অভিযোগ ওঠে এই সিস্টেমের ওপর। এই অভিযোগের পরেই সম্প্রতি গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে সরিয়ে দেওয়া হয় ১৭টি নতুন অ্যাপ। চলুন গুগোল প্লে স্টোর (Google Play Store) থেকে সরিয়ে দেওয়া এই অ্যাপগুলোর (Apps) সম্পর্কে বিস্তারিত তথ্য (Information) জেনে নেওয়া যাক।

এই অ্যাপগুলো এতটাই ক্ষতিকারক হতে পারে যে Android ব্যবহারকারীদের ব্যাঙ্কিং অ্যাপ (Banking App) থেকে টাকাও চুরি করতে পারে।মোবাইল ম্যালওয়্যার ডিস্ট্রিবিউট এর প্রকোপ দিনদিন বেড়েই চলেছে। সাইবার ক্রিমিনালরা এসব অ্যাপের সহায়তায় বিভিন্ন অপরাধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

নিরাপত্তা গবেষণা সংস্থা ট্রেন্ড মাইক্রো (Trend Micro)-এর একটি সমীক্ষার রিপোর্ট অনুসারে, ক্রমশ বেড়েই চলেছে ব্যক্তিগত ব্যাঙ্কিং তথ্য চুরি করার প্রবনতা বেড়েই চলছে। এই অ্যাপগুলো মারাত্বক ক্ষতিকর হতে পারে ব্যবহারকারীদের (users) জন্যে। অ্যান্ডরয়েড ব্যবহারকারীদের (Android Users) ব্যাঙ্কিং ক্রেডেন্সিয়াল, পিন, পাসওয়ার্ড (password) এবং অনলাইন ব্যাঙ্কিং অ্যাপগুলির সাথে সম্পর্কিত অন্যান্য তথ্য চুরি করে নিতে পারে এই অ্যাপগুলো। এই অ্যাপগুলো ডেটা চুরি করার জন্য ম্যালওয়্যার বহন করে এবং গুগল প্লে স্টোরের নিরাপত্তা ( Google Play Store Security) ক্রেক করে।এই ম্যালওয়্যার ফোনের টেক্সট মেসেজও পড়তে পারে ও ফোনের অন্যান্য অংশ আক্রমণ করতে পারে। মেসেজে আড়ি পাতা অনেক ব্যক্তির কাছে গুরুত্বপূর্ণ কিছু মনে না হলেও ব্যাংক থেকে টাকা গায়েব হয়ে যাওয়ার বিষয়টি কিন্তু সবার টনক নড়িয়ে দেওয়ার মত। এই চুরি করে নেওয়া সমস্ত তথ্যা আবার ব্যবহারও করতে পারে টার্গেটেড অ্যাড তৈরির ক্ষেত্রে। তা আবার মোটা টাকার বিনিময়ে বিক্রিও হতে পারে ডার্ক ওয়েবে (Dark Web)। এগুলোকে বলা হয় ড্রপার অ্যাপ। যেসব অ্যাপ গুগল প্লে স্টোরের সিকিউরিটি ( Google Play Store Security) ভেদ করে ম্যালওয়্যার ক্যারি করতে সক্ষম হয়, সেগুলোকে ড্রপার অ্যাপ বলা হয়। এই ধরনের অ্যাপের প্রকোপ সম্প্রতি বেড়েই চলেছে। ড্রপার অ্যাপগুলির পেলোডের মধ্যে অন্যান্য ক্ষতিকারক অ্যাপ থাকে, যা অতিরিক্ত ক্ষতিকারক অ্যাপগুলিকে একটি সংক্রামিত ডিভাইসে ইনস্টল করতে পারে। এই ধরনের ১৭টি অ্যাপের সন্ধান পাওয়া গেছে যেগুলো আপনি ফোনে ইন্সটল করলে আপনার সর্বনাশ হতে চলেছে। তাই অ্যাপগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিয়ে এখনই আনইন্সটল করে ফেলুন। এই ক্ষতিকারক অ্যাপগুলো হল _

Call Recorder APK (com.caduta.aisevsk)
Call recorder pro+ (com.chestudio.callrecorder)
Extra Cleaner (com.casualplay.leadbro)
Crypto Utils (com.utilsmycrypto.mainer)
FixCleaner (com.cleaner.fixgate)
Just In: Video Motion (com.olivia.openpuremind)
com.myunique.sequencestore
com.flowmysequto.yamer
com.qaz.universalsaver
Lucky Cleaner (com.luckyg.cleaner)
Rooster VPN (com.vpntool.androidweb)
Super Cleaner- hyper & smart (com.j2ca.callrecorder)
Document Scanner – PDF Creator (com.codeword.docscann)
Universal Saver Pro (com.virtualapps.universalsaver)
Eagle photo editor (com.techmediapro.photoediting)
Simpli Cleaner (com.scando.qukscanner)
Unicc QR Scanner (com.qrdscannerratedx)

তাই এই অ্যাপগুলো থেকে সতর্ক থাকুন। প্রয়োজনীয় অ্যাপ প্লে স্টোর ( Google Play Store) থেকেই ডাউনলোড করুন, অন্য কোনও অ্যাপ থেকে নয়। অ্যাপকে অ্যাকসেস (Access) দেওয়ার আগে ভাল ভাবে খুঁটিয়ে দেখে নেবেন। ইমেইল, ফোন কল, এবং এসএমএসের ক্ষেত্রে সবসময় ডিফল্ট অ্যাপ ব্যবহার করার চেষ্টা করবেন।এছাড়া সবচেয়ে বড় ভুল যেটা আমরা নিজের অজান্তেই করে থাকি ব্যাঙ্ক অ্যাকউন্টের ডিটেলস-এর ছবি ফোনের মধ্যে কখনও রাখবেন না। মারাত্মক বিপদ হতে পারে এর থেকে।

উল্লেখ্য, এছাড়া গুগল প্লে স্টোরে থাকা কপিক্যাট অ্যাপগুলোকে ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে গুগল। এছাড়া গুগল সাপোর্ট পেজে নতুন পলিসি যোগ করা হয়েছে। এই পলিসি অনুসারে ডেভলপাররা আর তাদের অ্যাপে ১৫সেকেন্ডের আগে বন্ধ করা যায়না এমন অ্যাড দেখাতে পারবেন না।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close

Adblock Detected

Please Disable your ADBlocker!