রাজনীতি

কৃষক বিদ্রোহের দ্রুত সমাধান না করলে আন্দোলনে নামবে তৃণমূল, হুঙ্কার মমতার

মহানগরবার্তা ওয়েবডেস্ক: কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে গত কয়েক দিন ধরেই উত্তপ্ত হয়ে উঠেছে দেশের রাজনৈতিক পরিস্থিতি। পাঞ্জাব হরিয়ানা সহ বিভিন্ন রাজ্য থেকে অসংখ্য কৃষক নিজেদের দাবি আদায়ের জন্য পারি দিয়েছেন দিল্লির উদ্দেশ্যে। ইতিমধ্যে অন্নদাতা কৃষকদের সমর্থনে সুর চড়িয়েছেন অনেকেই। এবার কৃষকদের সমর্থনে সামিল হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

এদিন দেশ জুড়ে চলতে থাকা কৃষক বিক্ষোভ নিয়ে সোশ্যাল মিডিয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নিজের ট্যুইটার হ্যান্ডেলে তিনি লিখেছেন, “কৃষকদের জীবন-জীবিকা নিয়ে মারাত্মক উদ্বেগে রয়েছি। ভারত সরকারের উচিত নয়া কৃষি বিল প্রত্যাহার করে দেওয়া। এই মুহূর্তে বিল প্রত্যাহার না করা হলে আমরা রাজ্য ও দেশজুড়ে আন্দোলনে নামব। আমরা প্রথম থেকেই এই কৃষক বিরোধী বিলের বিরোধিতা করে আসছি।”

বস্তুত দেশ জুড়ে চলতে থাকা কৃষক আন্দোলন নিয়ে ক্রমশ জটিল হয়ে চলেছে পরিস্থিতি। প্রায় এক সপ্তাহ অতিক্রান্ত হলেও এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো সুরাহার সম্ভাবনা দেখা যায় নি। এই সুযোগকে কাজে লাগিয়ে বিরোধী দল গুলি তীব্র আক্রমণ হেনেছে কেন্দ্র সরকারের উপর। একাধিক বিরোধী দল আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়িয়ে হুঁশিয়ারির বার্তা দিয়েছেন কেন্দ্রকে।

বৃহস্পতিবার সকালেই কৃষক বিক্ষোভ নিয়ে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংহ দেখা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। বৈঠকের পর সংবাদমাধ্যমের কাছে তিনি বলেন, “কেন্দ্র ও কৃষকদের মধ্যে আলোচনা চলছে। আমি এখানে কোনও সমাধান করতে আসিনি। আলোচনায় আমার অবস্থান স্পষ্ট করেছি। স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি দ্রুত সমস্যার সমাধান করতে।”

প্রসঙ্গত উল্লেখ্য, আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে বাংলাতেও এখন টালমাটাল রাজনৈতিক পরিস্থিতি। দলীয় অসন্তোষের ছায়ায় বিপর্যস্ত শাসকদলের উপর একের পর এক আক্রমণ করে চলেছে বিরোধী বিজেপি। এই প্রেক্ষাপটেই এবার কেন্দ্রীয় আইনের বিরুদ্ধে কৃষকদের পাশে দাঁড়িয়ে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close