খবরদুনিয়া

‘মমতা আমার বোনের মত’, দেখা না হওয়ায় আফসোস শেখ হাসিনার

মহানগর বার্তা ডেস্ক : সোমবার ভারত সফরে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ভারত এবং বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক আরও এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে তাঁর এই সফর। সোমবার দুপুরেই দিল্লি পৌঁছে যান তিনি।

সাংবাদিকদের মুখোমুখি হতেই দুঃখ প্রকাশ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে দেখা না হয় মন খারাপ তাঁর। তাঁকে বলতে শোনা যায়,”মমতা আমার বোনের মতো। ভেবেছিলাম দিল্লি এলে দেখা হবে। কোনও কারণে এ বার সেটা হল না। তবে তাঁর সাথে তো যে কোনও সময়েই আমার দেখা হতে পারে!”

বছর ঘুরলেই বাংলাদেশে ২০২৩ সাধারণ নির্বাচনের পালা। তার আগে ৫ সেপ্টেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিঃসন্দেহে একটি তাৎপর্যপূর্ণ কূটনৈতিক দিক। ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক চিরকালই ঢাকার রাজনৈতিক অঙ্কে প্রভাব ফেলেছে তার সমাজ-রাজনীতির দিক থেকে। সেই জায়গা থেকে মঙ্গলবার দুপুর গড়ালেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসতে চলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনার প্রথম দিনেই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ হয়। প্রধানমন্ত্রী মোদী ছাড়াও ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গে হাসিনার সাক্ষাৎ দুই দেশের কূটনৈতিক সম্পর্ককে নয়া দিশা দেবে বলে আশা করা যাচ্ছে। এর আগে, দিল্লিতে শেখ হাসিনা অবতরণ করতেই তাঁকে স্বাগত জানান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ। উপস্থিত ছিলেন শিল্পপতি গৌতম আদানীও।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে,শেখ হাসিনার এই সফরে অগ্রাধিকার পেতে চলেছে, একাধিক দ্বিপাক্ষিক চুক্তি। বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আবদুল মেমোন জানিয়েছেন, সম্ভবত দুই দেশের মধ্যে জলবণ্টন, রেল, আইন, বিজ্ঞান, প্রযুক্তি ক্ষেত্রে বিভিন্ন চুক্তি স্বাক্ষরিত হতে পারে। এছাড়াও তথ্য সম্প্রচার সংক্রান্তও একটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close