দেশ

সরকারি পাম্প থেকে জল নিতে গিয়ে বেধড়ক মার খেলেন দলিত ব্যক্তি, ফের কাঠগড়ায় যোগী রাজ্য

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ২০২০ সালের ভারতবর্ষের সমাজে তথাকথিত নিম্নবর্ণের মানুষদের অবস্থানটা ঠিক কোথায় তা যেন বারবার সামনে আসছে বিভিন্ন ঘটনায়। আর তাতে বিশ্বের দরবারে ভারতের মাথা যে খুব উজ্জ্বল হচ্ছে না তা বলাই বাহুল্য। তথাকথিত নিম্নবর্ণের মানুষদের প্রতি অত্যাচারের নমুনা এর আগেও একাধিকবার প্রকাশ্যে এসেছে, সেই ধারা বজায় রেখেই এবার সামনে এল আরো এক ঘটনা, শিরোনামে ফের উত্তরপ্রদেশ।

সর্বসাধারণের জন্য তৈরি সরকারি নলকূপ থেকে জল নেওয়ার জন্য বেধড়ক মারধর করা হয়েছে এক নিম্নবর্ণের ব্যক্তিকে, এমনটাই অভিযোগ উঠেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্যে। মার খেয়ে ওই ব্যক্তি গুরুতর আহত হয়ে পড়েন। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয় বলে জানা গেছে সূত্রের খবরে।

জানা গেছে, পীড়িত ওই ব্যক্তির নাম রামচন্দ্র রাইদাস। তিনি উত্তরপ্রদেশের বান্দা জেলার তেন্দুরা গ্রামের বাসিন্দা। শুক্রবার তিনি গ্রামের একটি সরকারি নলকূপ থেকে জল নিতে গেলে তাঁকে বাঁধা দেয় গ্রামেরই এক তথাকথিত উচ্চ বর্ণের ব্যক্তি এবং তাঁর পরিবারের লোকজন। জানা গেছে, অভিযুক্ত ব্যক্তির নাম রাম দয়াল যাদব।

বিসান্দা থানার স্টেশন হাউস অফিসার নরেন্দ্র প্রতাপ সিং জানিয়েছেন, ৪৫ বছর বয়সী রামচন্দ্র রাইদাস মারধরের ফলে গুরুতর আহত হয়েছেন। তাঁকে একটি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। এখানেই শেষ নয়, পুলিশ আরো জানিয়েছে, ওই গ্রামে এই ঘটনা নতুন নয়। এর আগেও একবার একই ঘটনা ঘটেছিল উত্তরপ্রদেশের ওই গ্রামে। বস্তুত, জল তোলা যে আদতে একটি জাতপাত কেন্দ্রিক বিষয় হয়ে দাঁড়িয়েছে ওই গ্রামে, সে কথাই জানিয়েছে পুলিশ।

পুলিশ সূত্রের খবরে জানা গেছে, কয়েক মাস আগেই রামচন্দ্র রাইদাসকে ওই নলকূপ থেকে জল তুলতে মানা করেছিলেন অভিযুক্ত রাম দয়াল যাদব এবং তাঁর পরিবার। কিন্তু তখন পুলিশের হস্তক্ষেপে বিষয়টির সুরাহা হয়েছিল। কিন্তু এবার বিষয়টি বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছে গেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী এই দেশে নিম্নবর্ণের উপর অত্যাচার এবং অপরাধের মোট সংখ্যা প্রায় ৫০ হাজারের কাছাকাছি। আর তার মধ্যে উত্তরপ্রদেশে অপরাধের সংখ্যাই সর্বোচ্চ।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close