খবরদেশ

ইউক্রেন ফেরত ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের ভবিষ্যত অনিশ্চিত, সুপ্রিম কোর্টকে জানালো কেন্দ্র

মহানগর বার্তা ডেস্ক: ইউক্রেন-ফেরৎ চিকিৎসক পড়ুয়াদের(Medical Student) জন্য কিছু করতে পারবে না কেন্দ্র। আপাতত দেশের কোনও মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ নেই তাঁদের। শুক্রবার দেশের শীর্ষ (Supreme Court Of India) আদালতে হলফনামা দিয়ে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যুদ্ধকালীন পরিস্থিতির মধ্যে যে পড়ুয়াদের ফিরিয়ে আনা হয়েছে এঁরা প্রত্যেকেই মেডিক্যালে ভর্তির জন্য ‘ন্যাশনাল এলিজিবিলিটি পরীক্ষা’য় (NEET) কম নম্বর পায়। যার ফলে কম খরচে পড়ার জন্য বিদেশে গিয়েছিলেন। তাই কেন্দ্রের যুক্তি, এঁরা বাকি পড়াশুনা শেষ করার সুযোগ নিয়ে দেশের কলেজে মাঝপথে ভর্তি হলে মানের সঙ্গে আপোষ করা হবে।

কেন্দ্রের তরফে এই হলফনামা পেশ করা হয়েছে বিচারপতি হেমন্ত গুপ্তা এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চে। আজই ফের এই মামলার শুনানি হওয়ার কথা। স্বাস্থ্য মন্ত্রকের তরফে ওই হলফনামায় আরও জানানো হয়, ভারতীয় মেডিক্যাল কাউন্সিল আইন, ১৯৫৬ এবং জাতীয় মেডিক্যাল কমিশন আইন, ২০১৯ -অনুযায়ী বিদেশ ফেরৎ ওই পড়ুয়াদের ফের ভর্তি নেওয়ার কোনও আইনি সংস্থান নেই।

আরও পড়ুন : চাইলেই পারবেন মরে যেতে! সুইৎজারল্যান্ডে বৈধতা পেল আত্মহত্যা করার যন্ত্র

প্রসঙ্গত, ২০২২ -এর জানুয়ারি থেকে যুদ্ধের দামামা বাজে ইউক্রেনে (Ukraine)। রাশিয়ার (Russia) একের পর এক হামলা এবং ইউক্রেনের পাল্টা প্রতিরোধ বিপর্যস্ত হয় পরিস্থিতি। ইউক্রেন থেকে বিশেষ ভূমিকা নিয়ে দেশে ফেরানো হয় পড়ুয়াদের। কিন্তু তার পর থেকেই প্রশ্ন উঠেছিল, এঁদের ভবিষৎ কী! কীভাবে পড়বেন ওঁরা। ঠিক এই পরিস্থিতির মধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন রাজ্যে ফেরৎ আসা ইউক্রেনের ভারতীয় পড়ুয়াদের জন্য বিশেষ ভূমিকা নেবে রাজ্য সরকার। অনুরোধ যাবে কেন্দ্রের কাছেও। কিন্তু এবার শীর্ষ আদালতে দেওয়া কেন্দ্রের হলফনামা ফের প্রশ্ন তুলেছে ওই পড়ুয়াদের আগামী নিয়ে।

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close