আন্তর্জাতিক

আর নয় পশুহত্যা, এবার ক্যাকটাস থেকেই চামরা তৈরি করে তাক লাগালেন দুই ব্যক্তি

মহানগরবার্তা ওয়েবডেস্ক: জুতো থেকে শুরু করে গায়ে দেওয়ার শীতকালীন পোশাক পর্যন্ত, চামরার তৈরি জিনিসের বিকল্প খুব কমই আছে। কিন্তু এই চামরা যে মানুষ লক্ষ লক্ষ পশুর জীবনের বিনিময়ে ব্যবহার করে, তা হয়তো খেয়াল থাকে না অনেকেরই। তবে চামরার জন্য পশু হত্যা বন্ধ করার এবার এক নতুন উপায় নিয়ে হাজির হলেন দুই ব্যক্তি।

অ্যাড্রিয়ান লোপেজ ভেলার্ডে এবং মারতে ক্যাজারেজ, মেক্সিকোর এই দুই ব্যক্তি পশু হত্যার বদলে চামরা উৎপাদনের এক বিকল্প পদ্ধতি আবিষ্কার করেছেন। তাঁদের কোম্পানির নাম ‘অ্যাড্রিয়ানো দি মারতি’। তাঁরা মরু উদ্ভিদ ক্যাকটাস থেকে চামরা উৎপাদনের নতুন উপায় বের করেছেন। জানা গেছে, এই পদ্ধতিতে চামরা উৎপন্ন করা হলে গোটা বিশ্বের অন্তত ১০০ কোটি পশু হত্যা বন্ধ করা সম্ভব হবে। তাঁদের এই যুগান্তকারী আবিষ্কারকে কুর্নিশ জানিয়েছেন পরিবেশবিদরা।

জানা গেছে, মরুদেশীয় এই ক্যাকটাসের নাম ডেসার্টো।এই ক্যাকটাস থেকে তৈরি চামরা পশুর চামরার মতোই শক্তি, মোটা হওয়ায় বিশেষ তফাৎ বোধ করা যাবে না। তাছাড়া, মরুভূমিতে স্বল্পতম জলেই জন্মানোর জন্য এ থেকে তৈরি চামরাও বেশি জল শোষণ করবে না। ফলে তা নিশ্চিত ভাবেই হবে আরামদায়ক।

শুধু তাই নয়, পশু থেকে যে চামরা পাওয়া যায়, তা পরিবেশের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। ক্যাকটাস থেকে চামরা তৈরি করা হলে পরিবেশের কোনো ক্ষতি হবে না। স্টাইল অনুযায়ী একাধিক রঙেই মিলবে এই চামরা। উদ্ভিদ থেকে তৈরি হওয়ায় এই চামরা হবে পচনশীল, যা পরিবেশ রক্ষার পক্ষেও উপযুক্ত।

ক্যাকটাসের তৈরি চামরার আরো একটি আকর্ষণীয় দিক হল, সাধারণ চামরার দ্রব্যের সঙ্গে এটির দামের বিশেষ কোনো তফাৎ নেই। প্রায় সমান দামেই মিলবে উদ্ভিদজাত এই চামরাও। এই চামরা নির্মাণ কোম্পানি ইতিমধ্যে এটি দিয়ে গাড়ির সিট, ব্যাগ, জুতো এবং এমনকি পোশাকও বানিয়ে ফেলেছেন বলে জানা গেছে সূত্রের খবরে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close