দেশ

মেয়েদের ঋতুচক্র পালন হয় উৎসব করে, ‘তুলুনি বিয়া’ ভারতের এই গ্ৰামের ঐতিহ্য

মহানগর বার্তা ডেস্ক : ভারতবর্ষের প্রতিটা জায়গায় ছড়িয়ে আছে নানা বৈচিত্র্য । এমন সংস্কৃতি, নানা ভাষা, সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন পৃথিবীর আর অন্য কোনও দেশে পাওয়া যাবে না। দেশ জুড়ে এক বিপুল সংস্কৃতির সমাহার। তবুও আমাদের কাছে নিজের দেশের অনেকটাই অজানা। নানা রাজ্যে নানা রকমের সাংস্কৃতিক মেলবন্ধন চোখে পড়ে। এরকমই অসম এখন বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতির মিলনক্ষেত্র। আসামেও একপ্রকারের সংস্কৃতি রয়েছে, যা অনেকেরই অজানা। এখানে মেয়েদের ঋতুচক্রের সময় বেশ সাড়ম্বরে উৎসব পালন করা হয়।

আরও পড়ুন:সাক্ষাৎ ভগবান! রাস্তায় জ্যাম, রোগীকে বাঁচাতে ৪৫ মিনিট দৌড়ে হাসপাতালে পৌঁছলেন ডাক্তার

স্থানীয় ভাষায় এই জায়গার নাম ‘অখোম ‘। আর ভাষাটির নাম ‘আর ভাষাটির নাম ‘আখোমিয়া’। এখানকার বিশেষ এক রীতি হলো মেয়েদের প্রথম ঋতুচক্রের(Periods) সময় তারা ধুমধাম করে উৎসব করে। কিংবা হয়তো সামাজিক স্বীকৃতি চায়। তাই এই উৎসব পালন করা হয়। এই অনুষ্ঠানের নাম তুলুনি বিয়া। বিয়ের মত সব আচার অনুষ্ঠান পালন করা হয়। শুধুমাত্র বর থাকেনা। এই সময় ঢালাও আয়োজন করা হয়। নতুন ঋতুবতীকে সাজানো হয়ে থাকে কনের সাজে। সারা দেশে ঋতুচক্র(Periods) ব্যাপারটিকে ঘিরে নানান কথা উঠে থাকে। অনেকেই সর্বসম্মুখে এটি নিয়ে কথা বলতে চান না। প্রাকৃতিক একটি বিষয়কে নানান ভাবে মজাও করা হয়ে থাকে। অন্যদিকে আসামের মতো রাজ্যে এটি নিয়ে জুড়ি মেলা ভার। উৎসবে মাতেন তারা। সেখানে মাতৃতান্ত্রিক উত্তর-পূর্ব ভারত সুন্দর উৎসবের মেজাজে তাকে উৎযাপন করছে।

আরও পড়ুন:“চা বিক্রি করে প্রধানমন্ত্রী হয়ে, চা বিক্রেতাদেরই ভুলে গেছেন”, মোদীকে কটাক্ষ অভিষেকের

চারিদিকে এত বৈচিত্রের মাঝেই আমাদের বাস। দেশের আনাচে কানাচে এরকম কতকিছু রয়েছে যা আজও মানুষের অজানা। কথায় কথায় মানুষ বিদেশের প্রসঙ্গ টেনে আনলেও দেশ নিয়ে কথা খুব কম মানুষই বলে থাকেন। দেশের খুঁটি নাটি জানা শুরু করলে মিলবে অনেক অজানা তথ্য। যেরমভাবে উঠে এল আসামের এই এক অভিনব উৎসবের কথা। যা দেশ জুড়ে ছড়িয়ে পড়লে অনেক মানুষ জানতে পারবেন। এবং কুসংস্কারের এই বেড়াজাল কাটিয়ে অন্ধকার থেকে আলোতে বেরিয়ে আসবেন।

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close