মহানগররাজনীতিরাজ্য

‘ইনসাফের’ দাবিতে কলকাতা অবরুদ্ধ! ২১জুলাইয়ের সভাস্থলেই বিশাল সমাবেশ মীনাক্ষীদের

মহানগর বার্তা ডেস্ক : আজ বাম ছাত্র যুবদের ডাকে ইনসাফ মিছিলের আয়োজন করা হয়। ঘড়ির কাটা মত ঠিক দুপুর বারোটা থেকে ধর্মতলায় এসে জড়ো হতে থাকেন অসংখ্য এসএফআই ও ডিওয়াইএফআই কর্মী সমর্থকের। আনিস হত্যা মামলা থেকে স্কুল সার্ভিস কমিশনের দুর্নীতি, অতীতে ঘটে যাওয়া একাধিক বিষয় ইনসাফ চাইতে বামেরা এই মিছিলের ডাক দেয়। কিন্তু সূত্র মারফত জানা যাচ্ছিল যে এই মিছিলের জন্য বাম ছাত্র যুবরা পুলিশের থেকে কোনোরকম অনুমতি নেয়নি। তাই প্রথম থেকেই ধারণা করা হচ্ছিল যে পুলিশের সাথে এই মিছিলে যোগদানকারীদের একটা সংঘর্ষ বাঁধতে পারে। এবার হয়তো সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে।

জানা গিয়েছে, বাম ছাত্র যুবদের মিছিল পুলিশি নিষেধাজ্ঞ অমান্য করে এগিয়ে চলে ভিক্টোরিয়া হাউস এর দিকে। ভিড়ের ঠেলায় বদলাতে হয় বাম ছাত্রযুবদের ‘ইনসাফ সভা’র জায়গা। মঙ্গলবার সকালেও ধর্মতলার ট্রাম টার্মিনাসের পাশে এই সভা হবে বলে ঠিক ছিল। সেই মতো চেয়ার পেতে সাজানো হয়েছিল সভাস্থল। কিন্তু বেলা বাড়তেই দেখা গেল ভিড়ের ঠেলায় উপচে পড়ছে রাস্তা। ভিড় সামলাতে শেষে বাধ্য হয়েই বাম ছাত্রযুবদের সভাস্থল পরিবর্তন করে আনতে হল ধর্মতলার মোড়ে। যার অনতিদূরেই ভিক্টোরিয়া হাউস। যেখানে মাস কয়েক আগে ২১ জুলাইয়ের সমাবেশ করেছিল তৃণমূল। যেখানে ইনসাফ সভার আয়োজন করার অনুমতি চেয়েও পায়নি এসএফআই এবং ডিওয়াইএফআই। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল সেই ভিক্টোরিয়া হাউসের কাছে ধর্মতলার মোড়েই হল ইনসাফ সভা।

দুপুর ১২ টার মধ্যে ধর্মতলা এসে মিছিল জড়ো হয় কলকাতার প্রধান তিনটি কেন্দ্র থেকে। হাওড়া স্টেশন, শিয়ালদা স্টেশন ও পার্ক স্ট্রিট থেকে তিনটি বড় দল ধর্মতলা এসে পৌঁছায়। এরপর সেখানে জড়ো হয়ে তারা ধর্মতলা ওয়াই চ্যানেলে হাজির হন। তার কিছুক্ষণ পরেই রীতিমতো উপচে পড়ে ভিড়। বাম কর্মী সমর্থকদের আর দাঁড়িয়ে থাকার মত জায়গাটুকু না থাকায় বামনেত্রী মীনাক্ষীর সিদ্ধান্তে ছাত্রযুবদের মিছিল এগোতে থাকে ভিক্টোরিয়া হাউজের দিকে। রাজনীতির কারবারিদের অনেকের মতে, সিপিএমের মধ্যে যে রেওয়াজ তৈরি হয়েছিল পুলিশের কথা শুনে নেওয়া, সেটাও এদিন ভেঙে গেল। বিনা সংঘাতে নিজেদের শক্তি দেখাল সিপিএমের ছাত্র-যুবরা। জেদ বজায় রইল।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close