দেশ

‘গান্ধীজী বলেছেন হিন্দু ধর্মই শ্রেষ্ঠ’, ফের বিতর্কিত মন্তব্য RSS প্রধান মোহন ভাগবতের

মহানগরবার্তা ওয়েবডেস্ক: অভিশপ্ত ২০২০ পেরিয়ে আমরা পা দিয়েছি ২০২১-এর নতুন বছরে। কিন্তু একুশ শতকের তৃতীয় দশকে পৌঁছেও ধর্মীয় সাম্প্রদায়িকতা ভারতীয় সংবিধান কে বড়সড় প্রশ্নের মুখে দাঁড় করাচ্ছে বারবার। হিন্দু-মুসলিম দ্বন্দ্ব এখনো এদেশের সমস্যার অন্যতম কেন্দ্রবিন্দু।

কোনো ব্যক্তি যদি ধর্ম বিশ্বাসে হিন্দু হন, তবে তাঁকে দেশভক্ত হতেই হবে, এবার এমনটাই মত প্রকাশ করেছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) প্রধান মোহন ভগৎ। শুধু তাই নয় তিনি এও জানিয়েছেন দেশভক্তি হিন্দুদের একটি মূল চারিত্রিক বৈশিষ্ট্য। মহাত্মা গান্ধীর বক্তব্যের প্রসঙ্গও টেনে এনেছেন তিনি। দেশপ্রেম বা দেশভক্তির সঙ্গে ধর্মের ওতপ্রোত যোগ রয়েছে। আরএসএস প্রধানের এই মন্তব্যে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক।

সূত্রের খবর অনুযায়ী, এদিন জে কে বাজাজ ও এম ডি শ্রীনিবাসনের বই ‘মেকিং অফ এ হিন্দু প্যাট্রিয়ট: ব্যাকগ্রাউন্ড অফ গান্ধীজি’স হিন্দ স্বরাজ’ নামক বইয়ের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত। আর সেই অনুষ্ঠান থেকেই উক্ত বিতর্কিত মন্তব্যটি করেছেন তিনি। বই প্রকাশ সম্পন্ন হলে নিজের বক্তব্য রাখতে গিয়ে মোহন ভাগবত বলেন, “এটা ভাবার কোন কারণ নেই যে সংঘ পরিবার গান্ধীজীর বক্তব্য যথাযথ প্রমাণ করার চেষ্টা করছে। সেটা কেউই করতে পারে না কারণ তাঁর কথা এমনিতেই যথাযথ।” তিনি আরো বলেন, “গান্ধীজী বলেছিলেন কারোর ধর্ম থেকেই তার দেশপ্রেমের জন্ম হয়।”

এরপরেই হিন্দু ধর্মের প্রসঙ্গ টানেন তিনি। বলেন, “কেউ যদি হিন্দু হয় তাহলে তাকে দেশভক্ত হতেই হবে, এটাই তার চরিত্রের মূল বৈশিষ্ট্য। হিন্দুরা কখনো দেশবিরোধী হবেন না।”

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close