দেশ

লাভ জিহাদ রুখতে পাঁচ বছরের জেল, কর্ণাটক হরিয়ানার পর শাস্তি ঘোষণা মধ্যপ্রদেশেও

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ধর্মীয় প্রতারণা বা লাভ জিহাদ নিয়ে বেশ কিছু দিন ধরেই দেশ জুড়ে দানা বেঁধেছে বিতর্ক। কিছুদিন আগেই লাভ জিহাদের বিরুদ্ধে আইন প্রণয়নের ইচ্ছা প্রকাশ করেছিল কর্ণাটক এবং হরিয়ানা। এবার সেই পথে হাঁটল আরো এক রাজ্য। লাভ জিহাদের বিরুদ্ধে কড়া আইন আনার কথা ঘোষণা করল মধ্যপ্রদেশ সরকার।

এদিন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র ধর্মীয় লাভ জিহাদের বিরুদ্ধে আইন প্রণয়নের কথা জানিয়েছেন। শুধু তাই নয়, এই অপরাধের জন্য পাঁচ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ডের প্রস্তাব করা হবে বলেও জানিয়েছেন তিনি৷ সম্ভবত আসন্ন বিধানসভা অধিবেশনেই এ বিষয়ে বিল আনা হবে বলে মনে করা হচ্ছে। এদিন লাভ জিহাদ নিয়ে মন্তব্য করতে গিয়ে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, “জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হবে৷ এই ঘটনায় সহযোগী ব্যক্তিকেও প্রধান অভিযুক্তের মতোই অপরাধী হিসাবে গণ্য করা হবে৷’’ এছাড়া, বৈবাহিক সম্পর্ক স্থাপনের জন্য ধর্মান্তরিত হতে হলেও এক মাস আগে কালেক্টরের কাছে আবেদন করতে হবে বলেও জানান তিনি৷

বস্তুত, সম্প্রতি হরিয়ানার ফরিদাবাদের কাছে বল্লভপুরে একটি ঘটনাকে কেন্দ্র করে সামনে আসে লাভ জিহাদের বিতর্ক। ভিন্ন ধর্মের মেয়েদের প্রেমের ফাঁদে ফেলে ধর্মান্তরিত করার চেষ্টাই লাভ জিহাদ নামে পরিচিত।হরিয়ানার নিকিতা তোমর নামের ২১ বছরের এক তরুণীকে কলেজের সামনেই গুলি করে খুন করা হয়। অভিযুক্ত দুই যুবকই ছিল ভিন্ন ধর্মের। ফলে লাভ জিহাদের অভিযোগ ওঠে। তার পরই উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং কর্নাটক প্রভৃতি রাজ্যে লাভ জিহাদ নিয়ে সুর চড়তে শুরু করে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সংসদে কেন্দ্র জানিয়েছিল, কোনও কেন্দ্রীয় সংস্থাই ‘লাভ জিহাদ’-এর বিরুদ্ধে কোনও মামলা দায়ের করেনি। আইনেও ‘লাভ জিহাদে’র অস্তিত্ব নেই। গত ৬ নভেম্বর কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানান, তাঁর সরকার ‘লভ জিহাদ’-এর বিরুদ্ধে আইন আনার চিন্তাভাবনা শুরু করেছে। একই দিনে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজও সরকারের পক্ষ থেকে জানান লাভ জিহাদ বিরোধী আইন আনার কথা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close