অফবিটদুনিয়াদেশ

সিঁদুর দান পছন্দ! হিন্দু রীতিতে সাতপাকে বিয়ে সারলেন মুসলিম যুগল

মহানগর বার্তা ডেস্ক : বছর কয়েক আগে যুগলে গিয়েছিলেন বারাণসী ঘুরতে। মন্দির দর্শনের সময় হিন্দু বিয়ের অনুষ্ঠান দেখেন তাঁরা। সিঁদুর দান, গাঁটছড়া বাঁধা, সাতপাক ঘোরা— হিন্দু বিয়ের রীতিনীতি বেশ ভাল লেগে যায় তাদের। কথা হচ্ছে, কিয়ামা দিন খলিফা এবং কেশা খলিফাকে নিয়ে। সেই সময়েই দু’জনে ঠিক করে নেন, যদি কোনও দিন বিয়ে করেন, তা হলে হিন্দু রীতি মেনেই করবেন। আর তারপর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে এই আমেরিকান নবদম্পতি।

জানা গিয়েছে, কিয়ামা দিন খলিফা এবং কেশা খলিফা পরস্পর পরস্পরকে চেনেন বহু বছর। তাও প্রায় নয় বছর ধরে প্রেম করছেন। আমেরিকায় একসঙ্গে যৌথ জীবন শুরু করলেও সামাজিক মতে গাটছাড়া বাঁধার কোন পরিকল্পনা ছিল না। এমনকি, আইনি পদ্ধতিতে সিলমোহর দেওয়ার ভাবনাও তারা ভাবেন নি। তবে, বারাণসী ভ্রমণের পরেই মত বদলেছেন। বারাণসী থেকে ঘুরে আসার পরে ঠিক করেছিলেন আগামী পাঁচ বছরের মধ্যে বিয়ের পিঁড়িতে বসবেন, পালন করবেন সমস্ত হিন্দু উপাচার।

যেমন ভাবা, তেমন কাজ। শুধু আমেরিকা থেকে পৌঁছে গিয়েছিলেন বারানসীতে। ভিন্ন ধর্মের বিয়ের ক্ষেত্রে মত দেবেন না অনেকেই এমনটা ভেবে বিয়ের আগে চিন্তিত ছিলেন। কিন্তু, শেষ পর্যন্ত অবশ্য নির্বিঘ্নেই কেটেছিল বিয়ের অনুষ্ঠান। যুগলের অদম্য ভালোবাসার কথা জেনে এক হিন্দু পুরোহিত নিজের হাতে এই বিয়ে দিয়েছেন। যেখানে ভিন্ন ধর্মের বিয়ের ক্ষেত্রে নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বহু মানুষকে সেখানে আমেরিকা নিবাসী এই যুগলের প্রেম ও বিয়ের সিদ্ধান্ত যে এক দৃষ্টান্ত স্থাপন করেছে একথা বলাই বাহুল্য।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close