দেশ

হিন্দু শিব মন্দিরের জন্য জমি দিল মুসলমান পরিবার, সম্প্রীতির অনন্য নজির ভারতের বুকে

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ভারত বহু ধর্মের দেশ। বিবিধের মাঝে মহান মিলনই ভারতবর্ষের মূল আদর্শ। বর্তমানে ভারতের নানা প্রান্তে যখন সাম্প্রদায়িকতা মাথা চারা দিয়ে উঠছে, দেশের ঐক্যকে প্রশ্নের মুখে দাঁড় করাচ্ছে বারবার, তখনই বিভেদহীন ভ্রাতৃত্বের এক নতুন নজির তৈরি হল দেশেরই মাটিতে। হিন্দু মন্দিরের জন্য জমির দলিল দান করল এক মুসলমান পরিবার।

জানা গেছে, অভিনব এই নজির তৈরি হয়েছে উত্তরপ্রদেশের মীরাটে। মীরাটের এক মুসলমান পরিবার হিন্দু শিব মন্দিরের জন্য নিজেদের পৈতৃক জমির দলিল তুলে দিয়েছেন মন্দির কর্তৃপক্ষের হাতে। বস্তুত, প্রায় ২৫ বছর আগে ওই মুসলিম পরিবারের তরফ থেকে মৌখিক ভাবে মন্দির নির্মাণের জন্য জমি দান করা হয়েছিল, এবার জমির দলিল দিয়ে সেই দানকেই পাকাপাকি ভাবে প্রতিষ্ঠা করা হল।

মুসলিম ওই পরিবারের কর্তা হাজি আসিম আলি সম্প্রতি ছোটখাটো এক অনুষ্ঠানের আয়োজন করে, জমির দলিল মন্দির কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছেন বলে জানা গেছে সূত্রের খবরে। ১৯৭৬ সালে হাজি আসিম আলির কাকা কাসিম আলি মৌখিক ভাবে হিন্দু শিব মন্দির তৈরির জন্য তাঁদের ইন্দ্রনগরের বাড়ির জমি দান করেছিলেন। জমির পরিমাণ ছিল প্রায় ১৮০০ বর্গ ফুট, যা আদতে অর্ধেক একরের কিছু কম।

কাসিম আলির মৌখিক বার্তার জেরেই প্রায় ২৫ বছর আগে শাহনাথন মহল্লায় তৈরি হয়েছিল শিব মন্দির। কিন্তু এত দিন নানা কারণে জমির দলিল মন্দির কর্তৃপক্ষের কাছে ছিল না। সেই দলিল দানের বিষয়টিই নিশ্চিত করেছেন হাজি আসিম আলি। ভ্রাতৃত্বের দৃঢ় বন্ধনের বার্তাই মূলত ঘরে ঘরে পৌঁছে দিতে চেয়েছেন হাজি আসিম আলি। আজকের দিনে দাঁড়িয়ে সম্প্রীতির এহেন নজিরকে কুর্নিশ জানিয়েছেন সকলেই।

মন্দির কর্তৃপক্ষের তরফ থেকেও হাজির এই কাজকে স্বাগত জানানো হয়েছে। তবে শুধু মাত্র মৌখিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদেই দায় সারতে নারাজ তাঁরা। শিব মন্দিরের জন্য মুসলমান পরিবাবের এই জমি দানের বিষয়টিকে স্থায়ী স্বীকৃতি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গেছে মন্দির সূত্রের খবরে। জানা গেছে ওই পরিবারের সদস্যদের নামাঙ্কিত ফলক মন্দির প্রাঙ্গণে বসানোর পরিকল্পনা করা হয়েছে প্রাথমিকভাবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close