দেশ

উস্কে দিলেন সমুদ্র সৈকত পরিষ্কারের স্মৃতি! এবার রাস্তা থেকে বোতল কুড়োলেন নরেন্দ্র মোদি

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ সমুদ্রপৃষ্ঠ থেকে অতীতে বোতল কুড়োতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এবার ফের আবর্জনা সাফাইয়ের কাজে হাত লাগাতে দেখা গেল প্রধানমন্ত্রীকে। আর সেই ভিডিও যথারীতি ভাইরাল-ও হলো সোশ্যাল মিডিয়ায়। রবিবার দিল্লির প্রগতি ময়দান এলাকায় হাজির হন প্রধানমন্ত্রী। সেখানকার ইন্টিগ্রেটেড ট্রানজিট করিডরের (Integrated Transit Corridor) অধীনে নির্মিত সদ্য চালু হওয়া এআইটিপিও (AITPO) ভূগর্ভস্থ পথ পরিদর্শন করেন তিনি। আর সেখানেই তাঁকে দেখা যায় আবর্জনা পরিষ্কার করতে।

পিএমও টুইটার একাউন্ট থেকে সেই ভিডিও পোস্টও করেন তিনি। ভিডিওতে তাঁর আবর্জনা সংগ্রহ করার চিত্র নজর কেড়েছে নেটিজেনদের। সেখানে দেখা গিয়েছে, ভূগর্ভস্থ পথে হাঁটতে হাঁটতে ফুটপাথ ও রাস্তায় পড়ে থাকা বেশকিছু ছোট প্যাকেট ও খালি জলের বোতল নিজেই কুড়িয়ে তুলছেন তিনি। সেই চিত্র দেখে নেটিজেনদের বুঝতে অসুবিধা হয়নি যে এই ভিডিওর মাধ্যমে ‘স্বচ্ছ ভারতের’ ধারণাই ছড়িয়ে দিতে চেয়েছেন তিনি।

প্রসঙ্গত, স্বচ্ছ ভারত অভিযান নিয়ে কেন্দ্রীয় সরকারের তৎপরতা গত কয়েক বছর ধরেই চোখে পড়ছে ভারতীয় নাগরিকদের। গ্রামীণ এলাকায় উন্মুক্ত শৌচকর্মের অভ্যাস দূর করা, এই বিষয়ে গণহারে আচরণ পরিবর্তনে জোর দেওয়া হচ্ছে। এই কারণেই পরিবারের মালিকানাধীন এবং সম্প্রদায়ের মালিকানাধীন শৌচালয় নির্মাণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও স্বচ্ছ ভারত প্রকল্পকে বাস্তবায়িত করতে নানারকম উদ্যোগ নিয়েছেন। এর আগেও দক্ষিণ ভারতের তামিলনাডু রাজ্যের চেন্নাইয়ের কোভালাম নামের এক সমুদ্র সৈকতে আবর্জনা কুড়িয়ে পরিবেশ পরিচ্ছন্নতার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। এবারও স্বচ্ছ ভারত মিশনে নিজেই হাত লাগিয়ে আবর্জনা কুড়োলেন তিনি, সাথে কুড়িয়ে নিলেন মানুষের প্রশংসাও।

 

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close