রাজনীতি

নোবেল পাওয়ার পর এবার বিশ্বের সেরা ১০০ প্রভাবশালীর তালিকায় স্থান পেলেন নরেন্দ্র মোদি

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ বিশ্বের সব থেকে জনপ্রিয় ম্যাগাজিনের অন্যতম হল ‘টাইম’। সেই টাইম ম্যাগাজিন প্রতিবছরই বিশ্বের সব থেকে প্রভাবশালী ব্যক্তিদের একটি তালিকা প্রকাশ করে। তাতে সব ক্ষেত্র থেকেই বেছে নেওয়া হয় মানুষদের। সিনেমা, রাজনীতি, সাধারণ জীবন, ব্যবসা, কোনও কিছুই বাদ পড়ে না। আর এবছর করোনা আবহে এই তালিকায় কাঁরা থাকেন, তা নিয়ে ছিল জোর জল্পনা।

আর সেই তালিকাতেই বীরদর্পে স্থান করে নিলেন বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে এবছর টাইম যেমন মোদীর নাম রেখেছে। তেমনই রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, আসন্ন মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেনশিয়াল পদপ্রার্থী জো বাইডেন, কমলা হ্যারিস, জার্মানির চান্সেলর আঞ্জেলা মের্কেল, শি জিনপিং।

প্রসঙ্গত, ভারতের রাজনৈতিক আঙিনা থেকে একমাত্র প্রধানমন্ত্রী মোদী এই তালিকায় স্থান করে নিয়েছেন। এবারের প্রভাবশালীদের তালিকায় প্রায় দুই ডজন নতুন নামকে তালিকাভুক্ত করা হয়েছে টাইম ম্যাগাজিনের তরফে। তবে নরেন্দ্র মোদীর কাছে ‘টাইম’-এর ১০০ জন সেরা প্রভাবশালী মানুষের তালিকায় থাকা নতুন নয়। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর এযাবত্ চারবার তাঁর নাম উঠেছে এই তালিকায়। ২০১৪, ২০১৫, ২০১৭ আর এবার, ২০২০-তে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়া বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা এবং শাহিন বাগের দাদি বিলকিসকেও এই তালিকায় যুক্ত করা হয়েছে। তাছাড়া রয়েছেন অ্যালফাবেটের শীর্ষ কর্তা সুন্দর পিচাই এবং লন্ডনে এক রোগীকে এইচআইভি থেকে সুস্থ করায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা প্রফেসর রবিন্দ্র গুপ্তা।

অন্যদিকে সাম্প্রতিক ব্যঙ্গাত্মক Ig Noble ২০২০ পুরস্কার নরেন্দ্র মোদিকে দেওয়া হয়েছে, চিকিত্‍সা শিক্ষায় তাঁর বিশেষ অবদানের জন্য৷ করোনা অতিমারি পরিস্থিতিতে সঙ্কট সামলাতে একাধিক ব্যবস্থা ও চেষ্টার কথা বলেছেন মোদি৷ সমালোচকদের বক্তব্য, কিন্তু পরিযায়ী শ্রমিকদের মৃত্যু, বেকারত্ব ইস্যুতে সরকারের চিন্তা ভাবনা বিশেষ দেখা যায়নি৷ তাই মোদিকে এই পুরস্কার দেওয়া হয়েছে৷

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close