খবর

দাসত্ব থেকে মুক্তি ভারতের, নৌসেনার নতুন পতাকা উদ্ধোধন করলেন নরেন্দ্র মোদী

মহানগর বার্তা ডেস্ক : আত্মনির্ভরতার পথে আরও এক ধাপ এগিয়ে গেল দেশ। এদিনই কেরলের কোচিতে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি রণতরী(Navy) আইএনএস বিক্রান্তের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। ২০ হাজার কোটি টাকা খরচ করে তৈরি করা হয়েছে এই বিশাল রণতরী(Navy), যা এই যুদ্ধবিমান বহন করতেও সক্ষম। শুক্রবার কোচি শিপইয়ার্ডে এই রণতরীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও নৌবাহিনীর শীর্ষ আধিকারিকেরা। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকেই প্রধানমন্ত্রী নৌসেনার(Navy) নতুন পতাকারও উদ্বোধন করেন।

ব্রিটিশ শাসনের স্মৃতিবাহী সেন্ট জর্জ ক্রস আর নয়। এ বার থেকে ভারতীয় নৌবাহিনীর(Navy) পতাকায় থাকবে ছত্রপতি শিবাজির ‘রাজমুদ্রা’। শুক্রবার কেরলের কোচিতে আনুষ্ঠানিক ভাবে ভারতীয় নৌবাহিনীর সেই নয়া পতাকার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে বললেন,”এ বার গোলামির চিহ্ন থেকে মুক্তি পেল নৌসেনার পতাকা।”

আরও পড়ুন: যারা ঘৃণা ছড়াচ্ছে তাদের নাম প্রকাশ করা হোক, মুসলিম ডেলিভারি বয়ের পাশে দাঁড়ালেন মহুয়া

সেই সঙ্গে মোদী জানান, ঔপনিবেশিকতার স্মৃতিবাহী পতাকা বদল করে মরাঠা শাসক ‘ছত্রপতি শিবাজি মহারাজের রাজমুদ্রা’ প্রতীকযুক্ত পতাকা নৌসেনার(Navy) হাতে তুলে দিতে তিনি গর্ব অনুভব করছেন। ১৯৫০ সালের পর থেকে এই নিয়ে চার বার রং এবং ধাঁচ বদলাল ভারতীয় নৌসেনার পতাকা। ঘটনাচক্রে, মোদীর আগে কোনও রাষ্ট্রনেতা ভারতীয় সশস্ত্রবাহিনীর কোনও শাখায় ‘গোলামির চিহ্ন’ নিয়ে মন্তব্য করেননি। ঘটনাচক্রে, বিজেপির প্রথম প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জমানাতেও এক বার ভারতীয় নৌবাহিনীর পতাকা বদল করা হয়েছিল।

আরও পড়ুন:ঈদ ভুলিয়ে দিল সীমান্তবিবাদ! ভারতীয় সেনাদের মিষ্টি খাওয়ালেন পাকিস্তানি রেঞ্জার্সরা

মোদীর উদ্বোধন করা নতুন পতাকায় সাদা পতাকার কোণে জাতীয় পতাকা থাকলেও মুছে দেওয়া হয়েছে জর্জ ক্রস। পাশাপাশি, যুক্ত করা হয়েছে ভারতীয় নৌসেনার(Navy) প্রতীক এবং স্লোগান— ‘শ নৌ বরুণ’।বাজপেয়ী জমানায় ২০০১ সালে নৌসেনার পতাকা থেকে জর্জ ক্রস বাদ পড়েছিল। কিন্তু নৌআধিকারিকদের একাংশের সুপারিশে তা ফের ২০০৪ সালে ফিরিয়ে আনা হয়। শুক্রবার কেরলের কোচির ওই কর্মসূচি থেকেই দেশে তৈরি প্রথম বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্তকে ভারতীয় নৌসেনার হাতে তুলে দেন মোদী।

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close