দেশ

নতুন টার্গেট যোগীর? উত্তরপ্রদেশে পর্যটন বিভাগের বিজ্ঞাপন থেকে বাদ তাজমহলের ছবি

উত্তরপ্রদেশ: যোগী সরকারের পর্যটন বিভাগের বিজ্ঞাপন থেকে আবারও বাদ পড়ল তাজমহলের ছবি। এদিন ওই রাজ্যের সরকারের তরফ থেকে পর্যটনকেন্দ্র গুলির নতুন যে বিজ্ঞাপন প্রকাশ করা হয়, দেখা যায় তাতে কোথাও তাজমহলের ছবি স্থান পায় নি। অবশ্য এই ঘটনা নতুন নয়। এর আগেও ২০১৭ সালে একই ঘটনা ঘটেছিল যোগী রাজ্যে।

বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম এই তাজমহল ভারতের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র গুলির মধ্যে অন্যতম। দেশের নানা প্রান্ত থেকে তো বটেই, প্রতিবছর বিদেশ থেকেও অসংখ্য পর্যটক তাজমহল দেখতে আসেন। ভারতে বিদেশী পর্যটকদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দুই বলা যায় তাজমহলকে। কিন্তু এহেন তাজমহলেরই জায়গা হয়নি সরকারি বিজ্ঞাপনের পর্যটন কেন্দ্রের তালিকায়।

৩২ পাতাওয়ালা ওই সরকারি বিজ্ঞাপনটির প্রচ্ছদ পৃষ্ঠায় দেখা যায় উত্তর প্রদেশের বাছাই করা মোট ১২টি বিখ্যাত পর্যটন কেন্দ্রের ছবি রয়েছে। কিন্তু শুধু প্রচ্ছদেই নয়, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জনপ্রিয় তাজমহলের উল্লেখ ছাড়াই তৈরি হয়েছে সম্পূর্ণ ওই বিজ্ঞাপন। অথচ উত্তর প্রদেশের অন্যান্য সকল পর্যটন কেন্দ্রের তুলনায় তাজমহলেই সম্ভবত সবচেয়ে বেশি পর্যটকের সমাগম হয়।

মুঘল সম্রাট সাজাহান নির্মিত প্রাচীন এই স্মৃতিসৌধটি যেহেতু এর আগেও একবার বাদ পড়েছিল সরকারি বিজ্ঞাপন থেকে, তাই এই ঘটনা উদ্দেশ্য প্রণদিত বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর আগেও একাধিক বার বিভিন্ন মন্তব্যে একথা পরিষ্কার করে দিয়েছেন যে, তাঁর রাজ্যে মুঘল সম্রাট নির্মিত কোনো কীর্তির স্থান নেই। তাজমহলকে কোনোরকম গুরুত্ব দিতেই নারাজ তিনি। শুধু তাই নয়, তিনি জানিয়েছিলেন নতুন আরো পর্যটন কেন্দ্রের নাম তাঁর সরকার যোগ করবে উত্তর প্রদেশের তালিকায়। এবার সেটাই কাজেও করে দেখালেন তিনি। তাজমহলের নাম না থাকলেও এই বিজ্ঞাপনে গোরক্ষপুর মন্দির, মথুরা, কাশির মতো বেশ কিছু নতুন নাম সংযুক্ত হয়েছে।

বস্তুত, এর আগেও একাধিক বার নিজের অপছন্দের বিষয়ের নাম বদলে দিয়ে বা তাকে সম্পূর্ণ উপেক্ষা করে সমালোচিত হয়েছে যোগী আদিত্যনাথ পরিচালিত উত্তর প্রদেশ সরকার। নিঃসন্দেহে সরকারের এই পদক্ষেপ নতুন করে জন্ম দিল একাধিক বিতর্কের।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close