রাজ্য

মায়ের কৃপায় করোনা থেকে “পরিত্রাণ”, কালীপুজোর থিমে নজর কাড়ল নিমতার ক্লাব

মহানগরবার্তা ওয়েবডেস্ক: বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের অতিমারীর মাঝেই দুর্গাপুজো, লক্ষ্মী পুজো কাটিয়ে রাজ্যে শুরু হয়ে গেল মা কালীর আরাধনা। কালীপুজোর যে মূল আকর্ষণ, করোনা আবহে এবছর সেই আতশবাজিতে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। কিন্তু তাতেও কিছুমাত্র কমে নি উৎসবের উন্মাদনা। দুর্গাপুজোয় বিভিন্ন পুজো মন্ডপের থিম ভাবনার অভিনবত্ব অভিভূত করেছিল মানুষকে। এবার কালীপুজোতেও তার ব্যতিক্রম হল না।

এবছর দুর্গাপুজোয় অতিমারী মোকাবিলার থিম নজর কেড়েছিল দর্শনার্থীদের। কালীপুজোতেও সেই করোনা যোদ্ধাদের কুর্নিশ জানিয়েই থিম গড়লেন উত্তর ২৪ পরগণার এক পুজো কমিটি। জানা গেছে, নিমতা সার্বজনীন শ্যামাপূজা কমিটির এবছরের কালীপুজোর থিম “পরিত্রাণ”। করোনা আবহে মা কালীর কৃপাতেই মুক্তির পথ খুঁজে পাবে আপামর জনগণ, এই বার্তাই থিমের মাধ্যমে দিতে চেয়েছেন নিমতার এই কালী পুজো উদ্যোক্তারা। এমনকি করোনা যোদ্ধাদের দ্বারাই তাঁরা তাঁদের এই পুজোর উদ্ধোধন করিয়েছেন বলে জানা গেছে নিমতা সার্বজনীন শ্যামাপূজা কমিটির তরফে।

 

এবছর ২৮ তম বর্ষে পা দিল নিমতা সার্বজনীন শ্যামাপূজা কমিটির কালীপুজো।তবে থিম পুজোর এটা ৮তম বর্ষ। পুজো কমিটির তরফে জানানো হয়েছে, “বিশ্ব আজ এক করাল রোগের সাথে ক্রমাগত লড়াই করছে,এই অশুভ শক্তির বিনাশ ঘটুক শুভ শক্তির আগমনের মধ্যে দিয়ে”, এই ভাবনা থেকেই থিম নির্মাণ করেছেন তাঁরা। তাঁদের কথায়, “এই বছরে আমাদের ভাবনায়,মণ্ডপসজ্জার মধ্যে দিয়ে আমরা ফুটিয়ে তুলছি,সমগ্র বিশ্বের এক কঠিন সময় থেকে বিমুক্তকরনের প্রতিচ্ছবি।”

সভ্যতার অন্যতম কঠিন পরিস্থিতির মধ্যেই,আমাদের মন্ডপে পরিলক্ষিত হবে,মাতৃশক্তির জাগরণের মধ্যে দিয়ে মহাজাগতিক শুভ শক্তির বিচ্ছুরণ।কাল তথা সময়ের নিয়মেই কঠিন সময় থেকে “পরিত্রাণের” রাস্তায় যাত্রা করবে সমগ্র বিশ্ব।”

করোনা আবহে সমস্ত নিয়ম বিধি মেনেই পুজো করছেন বলে জানিয়েছেন উদ্যোক্তারা। “এই বছরের প্রশাসন নির্দেশিত সমগ্র কোভিড বিধি ও নির্দেশিকা মেনে,দর্শনার্থীদের নিরাপদ দূরত্ব থেকেই মন্ডপ ও মাতৃ প্রতিমা পরিদর্শন করানোর ব্যবস্থা করা হয়েছে”, বলেছেন তাঁরা। এছাড়া কোভিড প্রতিরক্ষায় পর্যাপ্ত মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হচ্ছে এবং দর্শনার্থীদের মধ্যে তা বিতরণের ব্যবস্থাও করা হচ্ছে নিমতার পুজো মন্ডপে।

বস্তুত, দুর্গাপুজোতেও নানা জায়গার মন্ডপের থিমে দেখা গিয়েছিল করোনা ভাইরাসের দমন করে সুস্থ পৃথিবী গড়ার বার্তা। সেই থিমের ধারাকেই বজায় রেখে কালীপুজোতেও মাতৃ আরাধনার আয়োজন করেছেন নিমতা সার্বজনীন শ্যামাপূজা কমিটি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close