মহানগরআধ্যাত্মিকরাজনীতি

মমতাই মা সারদা’,নির্মল মাঝির বক্তব্যে মা সারদার মর্যাদাহানির অভিযোগ মঠ কতৃপক্ষের

মহানগর বার্তা ওয়েবডেস্ক: গত রবিবার বাঁকুড়ার প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের জেলা সম্মেলনে বক্তব্য রাখতে যান নির্মল মাঝি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে এদিন আবেগতাড়িত হয়ে পড়েন রোগী কল্যাণ সমিতির প্রাক্তন চেয়ারম্যান নির্মল মাঝি। তিনি এদিন বক্তব্য রাখতে গিয়ে মমতা ব্যানার্জির সাথে মা সারদার তুলনা করেন। এরপরই নির্মল মাঝির মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেন অগণিত ভক্তকুল ও বেলুড় মঠ কতৃপক্ষ।

নির্মল মাঝির এই মন্তব্যে বিতর্কের পরিবেশ তৈরি হয়েছে বেলুড়মঠে। এক বিশিষ্ট সাংবাদমাধ্যমে রামকৃষ্ণ মঠের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ বলেন, ‘রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সকল সন্ন্যাসী ব্রক্ষচারী অত্যন্ত দুঃখ ও ক্ষোভের সাথে মনে করছে উপরোক্ত নেতা, আমাদের পরম আরাধ্যা শ্রী শ্রী মা সারদা দেবীর মর্যাদাহানি করেছেন।’ কতৃপক্ষের পাশাপাশি ভক্তকুলের একাংশ অভিযোগ জানাচ্ছে এই বক্তব্যের বিরুদ্ধে।

এদিন সভায় নির্মল মাঝি বলেন, ‘সারদা মা মারা যাওয়ার কিছুদিন আগে তিনি তাঁর সতীর্থ বন্ধু মহারাজদের কাছে বলেছিলেন আমি তো কালীঘাট মন্দির দিয়ে যাই। আমি ওখানেই আসব। হরিশ চ্যাটার্জী স্ট্রিটে দিদি যেখানে থাকেন সেই রাস্তা ধরে যেতেন সারদা মা। এমনকী এটাও বলেছিলেন তাঁর মৃত্যুর পরে তিনি কালীঘাটের কালীক্ষেত্রে জন্ম নেবেন। তিনি বলে আমি মানুষ হিসাবে আবার জন্ম নেব। ত্যাগের রাস্তায় জীবন কাটাব। সমাজসেবার জন্য নিজের জীবন উৎসর্গ করবো।’ পাশাপাশি তিনি আরও বলেন, “সংখ্যাতত্ত্বের হিসাব সারদা মায়ের মৃত্যু ও মমতার জন্মের সময়কাল সেই অঙ্কটা মিলিয়ে দিচ্ছে। মমতাই মা সারদা, তিনিই ফোলেন্স নাইট্যাঙ্গেল, তিনিই সিস্টার নিবেদিতা, তিনিই দুর্গা। অষ্টমী-নবমীর সন্ধিক্ষণে যাঁর জন্ম হয় তিনিই যুগেযুগে তিনিই কিন্তু নবরূপে উন্মোচিত হন যুগে-যুগে, দেশে-দেশে, কালে-কালে।”

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close