fff
রাজনীতি

‘আমিই দেশের টোল ট্যাক্স এর জনক’, রাজ্যসভায় দাবি নীতিন গডকরির (Nitin Gadkari)

হানগর বার্তা ওয়েবডেস্ক: রাষ্ট্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গডকরি (Nitin Gadkari) বুধবার রাজ্যসভায় জানালেন, তিনিই দেশের টোল ট্যাক্স (Toll Tax) এর ‘জনক’। দেশের সমস্ত বৃহৎ পরিবহন সড়কেই এখন শুল্ক আদায় করা হয়। সরকারী আয়ের একটা বড়ো উৎস এই পরিবহন শুল্ক (Toll Tax)। দেশের বিভিন্ন জাতীয় সড়ক, রাজ্য সড়ক, সেতু, টানেল প্রভৃতি থেকে গাড়ি যাতায়াত করার সময় একটা নির্দিষ্ট পরিমান শুল্ক দিতে হয় চালকদের। এটাকেই বলা হয় পরিবহণ শুল্ক (Toll Tax)। এসব বৃহৎ সড়কগুলো টোল রোড নামেও পরিচিত। এবং এগুলো মূলত দেখভাল করে ‘জাতীয় সড়ক পরিবহন দপ্তর’ (NHAI)। এই দপ্তর কেন্দ্রীয় পরিবহন মন্ত্রকের অধীনে কাজ করে। বর্তমানে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী (Transport Minister) এর দায়িত্ব সামলাচ্ছেন মহারাষ্ট্রের প্রবীণ বিজেপি নেতা নিতিন গদকরী (Nitin Gadkari)।

দেশের টোল ট্যাক্স (Toll Tax) এর ‘জনক’

বুধবার রাজ্যসভার প্রশ্নত্তোর পর্বের এক অধ্যায়ে নিজেকে দেশের টোল ট্যাক্স (Toll Tax) এর জনক বললেন রাষ্ট্রীয় পরিবহন মন্ত্রী (Transport Minister) নীতিন গডকরী (Nitin Gadkari)। রাজ্যসভায় প্রশ্নত্তোর পর্ব চলাকালীন, বিবিধ বিষয়ে আলোচনা চলছিলো। সেখানেই রাজ্যসভার কয়েকজন সদস্য সরকারের নতুন টোল ট্যাক্স (Toll Tax) নীতি নিয়ে জানার আগ্রহ প্রকাশ করেন। তাদের জানার বিষয় ছিলো, বহু জাতীয় সড়ক বা রাজ্য সড়ক যেগুলো ছোটো শহর বা কম জনবসতিপূর্ণ এলাকা দিয়ে গেছে, সেখানকার মানুষকেও যাতাযাতের জন্য টোল ট্যাক্স (Toll Tax) দিতে হয়। এমনকি অনেক ক্ষেত্রে নিজেদের শহরের মধ্যেই যোগাযোগ বা যাতায়াতের সময়েও টোল ট্যাক্স (Toll Tax) অনেককে দিতে হয়। এই বিষয়েই জানতে চান রাজ্যসভার সদস্যরা।

তাদের প্রশ্নের উত্তরেই বর্ষীয়ান মন্ত্রী নীতিন গডকরী (Nitin Gadkari) জানান “সৌভাগ্য হোক বা দুর্ভাগ্য, আমিই এদেশের টোল ট্যাক্স (Toll Tax) এর জনক। কারণ আমার উদ্যোগেই মহারাষ্ট্রে প্রথম এইধরণের শুল্ক সড়ক ব্যবস্থা চালু হয় থানেতে।”

নব্বইয়ের দশকে ১৯৯৫ থেকে ১৯৯৯ মহারাষ্ট্র সরকারের পিডব্লিউডি (PWD) মন্ত্রকের দায়িত্ব সামলেন নীতিন গডকরী (Nitin Gadkari)। তাঁর আমলেই মহারাষ্ট্রতে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ে প্রকল্প শুরু হয়। যাতে প্রথম টোল ট্যাক্স (Toll Tax) নেওয়া চালু হয়।

পূর্ববর্তী সরকারকে তোপ নীতিন গডকরীর (Nitin Gadkari)

বর্তমানে বিভিন্ন জাতীয় সড়ক বা রাজ্য সড়কে পরিবহন শুল্ক বা টোল ট্যাক্স (Toll Tax) আদায় করা হয়। বৃহৎ সড়ক পরিবহন ব্যবস্থায় অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে টোল ট্যাক্স (Toll Tax) ব্যবস্থা। দেশের প্রায় সমস্ত এলাকাতেই বড়ো সেতু বা সড়কে এই ব্যবস্থা প্রযোজ্য। ফলে যেসব ছোটো শহর বা কম জনবসতিপূর্ণ এলাকা দিয়ে এইসব সড়কগুলি গেছে, সেখানকার বাসিন্দারাও নিজেদের শহরের মধ্যে যাতায়াতের ক্ষেত্রেও টোল ট্যাক্স (Toll Tax) দিতে বাধ্য হন। রাজ্যসভার কয়েকজন সাংসদ এই বিষয়ে জানতে চান। তখন পরিবহন মন্ত্রী (Transport Minister) নীতিন গডকরী (Nitin Gadkari) তাদের উদ্দেশ্য জানান এই সমস্যার সমাধান হবে। এবং এই সমস্যা আদতে তৈরি হয়েছে ২০১৪ সালের আগেই পূর্বতন ইউনাইটেড পিপলস্ অ্যালায়েন্স সরকার (UPA Government) এর আমলে। ইউ পি এ সরকার (UPA Government) যখন ছিলো ২০১৪ সালের আগে, তখনই ছোটো শহরাঞ্চলেও টোল ট্যাক্স (Toll Tax) ব্যবস্থা শুরু হয়। যার ফল ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে। নিতীন গডকরীর ( Nitin Gadkari) কথায়, “এটা খুবই দুর্ভাগ্যজনক এবং বেআইনি”।

তিনি বলেন এই ব্যবস্থার ফলে যারা নিজেদের শহরের মধ্যেই মাত্র ১০ কিলোমিটার যাতায়াত করছেন, তাদের ৭৫ কিলোমিটারের টোল ট্যাক্স (Toll Tax) দিতে হচ্ছে। তিনি বলেন “এটা একদমই সঠিক নয়। কিন্তু এটা আমার সমস্যা না। এই সমস্যা তৈরি হয়েছে আগের সরকারের আমলে। আমরা এই সমস্যা সমাধান করবো।” রাজ্যসভার সদস্যদের প্রশ্নের জবাবে এই কথা জানান তিনি।

আর প্রয়োজন হবেনা টোল ট্যাক্স (Toll Tax)

পরিবহন মন্ত্রী (Transporg Minister) এদিন রাজ্যসভায় জানান, ছোটো শহরগুলোতে আর টোল আদায় করা হবেনা। বর্তমানে এমন এক নীতি প্রণয়ন হচ্ছেনা যেখানে ছোটো শহরের বাসিন্দাদের টোল নিয়ে সমস্যায় পড়তে হবেনা। যারা সামান্য দূরত্বে যাতায়াত করেন, কিন্তু তারাও বর্তমানে টোল ট্যাক্স (Toll Tax) দিতে বাধ্য থাকেন। তাদের যাতে এই সমস্যা আর পড়তে না হয় সেদিকে খেয়াল রেখেই সরকার এই নীতি গ্রহণ করছে। ছোটো শহরগুলোকো টোল ট্যাক্স (Toll Tax) এর আওতার বাইরে রাখা হবে।

প্রসঙ্গত পরিবহন মন্ত্রী (Transport Minister) নীতিন গডকরী (Nitin Gadkari) তাঁর মন্ত্রকের কাজের জন্য বিরোধীদের কাছেও প্রশংসিত। এখন নতুন পরিবহন শুল্ক বা টোল ট্যাক্স (Toll Tax) নীতি প্রনয়ণ করার উদ্যোগ নিয়েছেন তিনি। যাতে ছোটো শহরগুলোর বাসিন্দাদের টোল ট্যাক্স (Toll Tax) এর সমস্যার সম্মুখীন হতে না হয়। তাঁর এই নতুন নীতি ব্যাখ্যা করতে গিয়েই তিনি রাজ্যসভায় বুধবার নিজেকে দেশের টোল ট্যাক্স (Toll Tax) ব্যবস্থায় ‘জনক’ হিসাবে ব্যাখ্যা করেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close

Adblock Detected

Please Disable your ADBlocker!