রাজ্য

বড়ো খবর: কালীপুজোতে বাজি পোড়ানো যাবে না, কড়া নির্দেশ দিল হাইকোর্ট

মহানগরবার্তা ওয়েবডেস্ক:দুর্গাপুজোর পর এবার কালীপুজোতেও জারি হল উচ্চ আদালতের নিষেধাজ্ঞা। করোনা আবহে কালীপুজোয় কোনোরকম বাজি পোড়ানো যাবে না, এমনটাই জানানো হল হাইকোর্টের গ্রিন ট্রাইব্যুনালের তরফে। শুধু তাই নয়, কালীপুজো থেকে ছট পর্যন্ত রাজ্যে বাজি বিক্রিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানা গেছে আদালত সূত্রের খবরে।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় করোনা আবহে রাজ্যে কালীপুজোর আয়োজন নিয়ে এই নিষেধাজ্ঞা জারি করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, আদালতের এই নির্দেশ কার্যকর করার তদারকি করতে হবে পুলিশকে। সেই সঙ্গে, দুর্গাপুজোর মতো কালীপুজোতেও মন্ডপ গুলিতে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। জানা গেছে এক্ষেত্রেও প্রতিটি মন্ডপে থাকবে ‘নো এন্ট্রি জোন’।

হাইকোর্ট জানিয়েছে, কালীপুজোয় ৩০০ বর্গ মিটারের ছোট মন্ডপের ক্ষেত্রে নো এন্ট্রি বোর্ড থাকবে ৫মিটার দূরে। এছাড়া মন্ডপের ভিতরে সর্বাধিক ১০ জনের থাকার অনুমতি দেওয়া হয়েছে। বড়ো মন্ডপ অর্থাৎ ৩০০ বর্গ মিটারের চেয়ে বেশি আয়তনের মন্ডপে একসঙ্গে ৪৫ জন থাকতে পারবেন।এই দূরত্ব সীমার মাঝেই ঢাকিদেরও থাকার নির্দেশ দিয়েছে আদালত।

এখানেই শেষ নয়, বিসর্জনের ক্ষেত্রেও গাইডলাইন বেধে দিয়েছে আদালত। ভিড় না করে কম সংখ্যক লোক নিয়ে বিসর্জনে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। উল্লেখ্য,কিছুদিন আগেই রাজস্থান সরকারের তরফে দিওয়ালিতে বাজি পোড়নোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তারপর পশ্চিমবঙ্গেও সেই নির্দেশ দেওয়া হল।

বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণের মাঝেই রাজ্যে শুরু হয়েছে উৎসবের মরশুম। কিছুদিন আগেই দুর্গাপুজোর আয়োজনে হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় নিষেধাজ্ঞা জারি করেছিলেন। দুর্গাপুজোয় মন্ডপে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করার পর এবার কালীপুজোতে বাজি পোড়ানো বন্ধ করা হল। মূলত কোভিড পরিস্থিতির সতর্কতা, এবং পরিবেশ দূষণ রোধের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। সেই সঙ্গে রাজ্য বাসীর প্রতি সমস্ত রকম স্বাস্থ্য বিধি মেনেই উৎসবে সামিল হওয়ার বার্তাও দিয়েছে উচ্চ আদালত।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close