মহানগর

করোনার জন্য দুর্গা মণ্ডপের সামনে বসানো যাবেনা স্টল, মাথায় হাত ব্যবসায়ীদের

মহানগরবার্তা ওয়েবডেস্ক: করোনা আবহে নিউ নর্মালের মাঝেই বেজেছে আগমনীর সুর। করোনা বিধি মেনেই শহর জুড়ে তাই শুরু হয়েছে দুর্গাপুজোর প্রস্তুতি। কিন্তু এবার আরো এক নতুন নিয়মের নির্দেশিকা জারি হল পুজো মন্ডপগুলিকে ঘিরে। করোনা আবহে এ বার পুজোমণ্ডপের কাছে কোনও দোকান বসানো যাবে না। মেলার আয়োজনও করা যাবে না। যদিও মণ্ডপ থেকে নির্দিষ্ট দূরত্বে বসানো যাবে খাবারের স্টল। সব ক্ষেত্রেই দূরত্ব বজায় রাখা আবশ্যিক। পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে মণ্ডপের আশপাশে দোকান বসানো নিয়ে এমনই বিধিনিষেধ জারি করেছে পুলিশ।

দুর্গোৎসবকে কেন্দ্র করে প্রতিবছর শহর জুড়ে যে উন্মাদনা দেখা যায়, এবার তাতে ভাঁটা পড়েছে অনেকটাই। পুজো মন্ডপ গুলিকে কেন্দ্র করে তার আশেপাশে প্রতিবছরই বসে হাজার হাজার স্টল। বিভিন্ন ধরনের স্টল বসিয়ে অর্থ উপার্জন করেন অসংখ্য মানুষ। পুজোর দিন গুলোতে ভিড়ও উপচে পড়ে সেসব স্টলে। কিন্তু এবছর বিশ্ব জুড়ে যে মারন ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে, তাতে স্টলগুলির সামনে ভিড় থেকে সংক্রমণের আশঙ্কা থেকেই যায়। পুলিশের দাবি, সংক্রমণের কথা মাথায় রেখে সেই ভিড় আটকাতেই এ বার পুজো কমিটিগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে যে, মণ্ডপের আশপাশে শুধুমাত্র খাবারের স্টল ছাড়া আর কোনও রকমের দোকান বসানো যাবে না। সেই সঙ্গে পুজো উপলক্ষে কোনও ধরনের মেলা করার অনুমতিও দিচ্ছে না লালবাজার। এতে বিভিন্ন পুজো কমিটি আর্থিক দিক থেকে বড় ক্ষতির সম্মুখীন হলেও তাতে পুলিশ নিরুপায় বলেই জানিয়েছে লালবাজার।

রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ কমে নি একেবারেই। বর্তমানে আক্রান্তের সংখ্যা প্রায় তিন লক্ষ। এমন পরিস্থিতিতে পুজোর ভিড় থেকে যাতে সংক্রমণ না ছড়ায়, সে জন্য সরকারের পক্ষ থেকে পুজো কমিটিগুলিকে ১৩ দফা কোভিড-বিধি বা নির্দেশিকা দেওয়া হয়েছে। কলকাতা পুলিশ এলাকার প্রতিটি থানা নিজের নিজের এলাকার পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক করে সেই নির্দেশিকা সম্পর্কে জানিয়ে দিয়েছে। একই সঙ্গে প্রতিটি মণ্ডপে নির্দিষ্ট দূরত্বে দাঁড়িয়ে যাতে দর্শনার্থীরা প্রতিমা দর্শন করতে পারেন, সে জন্য প্রতিটি থানাকে মণ্ডপে গোল দাগ কেটে দেওয়ার নির্দেশও দিয়েছে লালবাজার।

এছাড়া পুলিশ জানিয়েছে, ভিড় এড়াতে এ বারে পুজোমণ্ডপের সামনে কোনও অনুষ্ঠান করতে দেওয়া হবে না। পুজোর উদ্বোধনী অনুষ্ঠানও অনলাইনে করার পক্ষে সওয়াল করা হয়েছে। প্রতিমা বিসর্জনের সময়েও ভিড় এড়াতে সকাল ১০টা থেকে দুপুর ৩টের মধ্যে দু’টি গাড়ির কনভয় নিয়ে মণ্ডপে যেতে পারবে পুরস্কার কমিটিগুলি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close