খবরদেশ

টাকা নয়, কাজটাই আগে! গুগলের কর্মীদের পরামর্শ কোটি টাকার মালিক সুন্দর পিচাইয়ের

মহানগর বার্তা ডেস্ক: পিচাই সুন্দরাজন। এক ডাকে গোটা বিশ্ব তাঁকে সুন্দর পিচাই নামেই চেনে। গুগলের প্রধান হিসেবে পরিচিত তিনি। কিন্তু এবার! বিরাট কোম্পানির অধিকর্তাই নিমেষেই যেন হয়ে গেলেন দার্শনিক! অল্প সময়ে গুরুগম্ভীর তত্ত্ব নয়, চয়ন করলেন দর্শনের কথা! সুন্দর পিচাইয়ের একটি বক্তব্য প্রকাশ্যে আসার পরেই সোশ্যাল দুনিয়ায় ঝড় উঠেছে ফের। কেউ কেউ ওই মন্তব্যের পরেই কটাক্ষে ভরিয়ে দিচ্ছেন পিচাইকে। আবার কেউ বলছেন, ভালোই তো বলেছেন তিনি!

কিন্তু কী বললেন খড়্গপুর আইআইটি-র প্রাক্তনী? সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, গুগলের কর্মীদের একাংশকে নিয়ে একটি বৈঠক ডাকেন সংস্থার সিইও সুন্দর পিচাই। সেই বৈঠকে কর্মীদের তরফে প্রশ্ন ওঠে, গুগল অর্থাৎ তাদের কর্মের সংস্থা কেন, কর্মীদের ভ্রমণ ও বিনোদন সংক্রান্ত ভাতা কমিয়েছে। সেই প্রসঙ্গ উঠতেই গুগলের সিইও সুন্দর পিচাই বলেন, “শুধু টাকা নয়, কর্মস্থলে আনন্দ করে কাজ করুন।” এর পাশাপাশি তিনি বলেন, ”আমরা যখন গুগলের জন্য কাজ করা শুরু করেছি, ছোট কোম্পানি, আর টাকাও কম ছিল। কিন্তু আমরা আনন্দ করে কাজ করেছি, তাই সেই কোম্পানিই আজ মহীরুহ। কাজের মধ্যেই সুখ খুঁজে পাওয়া যায়!”

‘লজিক্যাল পিচাইয়ে’র এই বক্তব্য শুনে অবাক হন ওই সংস্থার কর্মীদের একাংশও। যেখানে প্রশ্ন ওঠে, প্রযুক্তি নিয়ে অনবরত ঘর করা সুন্দরের মুখে এই সুন্দর বাণীর কারণ কী! দাবি, এই বক্তব্যের মধ্যে দিয়ে আসলে কর্মীদের টাকা কম পাওয়ার ক্ষোভে, আবেগের জল ঢালতে চেয়েছেন সুন্দর পিচাই। যেখানে গুগলের সিইও বুঝিয়ে দিতে চেষ্টা করেছেন, অর্থ নয়, কাজ করুন ভালোবেসে! যদিও এই বক্তব্যের পরেও চিড়ে ভেজেনি। পিচাইয়ের কর্মজীবনের পিচে খুব ভালো একটা ম্যাচ রিপোর্ট দিচ্ছেন না তাঁর কর্মীদের একাংশও।

প্রসঙ্গত, কম প্রচার-পর্বে বিদেশের পড়াশুনার পাঠ চুকিয়েই ২০০৪ সাল নাগাদ, গুগলে কাজে যোগ দেন সুন্দর পিচাই। নানান টানাপড়েনের পরে জনপ্রিয় গুগলের প্রধান হন ২০১৫ সাল নাগাদ। বিশ্বে বন্দিত হন তিনি। এর সঙ্গেই রেকর্ডও গড়েন এই প্রযুক্তি বিশেষজ্ঞ সুন্দর পিচাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close