রাজ্য

এবার নতুন রুটে চলবে মেট্রো, করোনার মাঝেই পুরোদস্তুর কাজ শুরু কলকাতায়

মহানগর বার্তা ওয়েবডেস্ক : পুনরায় আশার আলো রাজ্য জুড়ে! অবশেষে করোনার রেশ কাটিয়ে নয়া উদ্যোগে শুরু হলো নোয়াপাড়া-বারাসাত মেট্রো রুটের কাজ। ইতিমধ্যেই জানা গিয়েছে, সেপ্টেম্বরেই লোকাল ট্রেন এবং মেট্রো পরিষেবা চালু হতে চলেছে তার মধ্যেই সামনে এলো এই অভাবনীয় উদ্যোগ।

প্রসঙ্গত, ২০১৩ সালে এই নোয়াপাড়া-বারাসাত ভায়া এয়ারপোর্ট রুটের কাজ শুরু হলেও বিভিন্ন বাধার সম্মুখীন হয় এই প্রোজেক্ট। শুধু তাই নয় কাজের শুরুতে জমিজটের মতো সমস্যারও সম্মুখীন হতে হয়। এই সমস্যা এতটাই মাথাচাড়া দিয়ে ওঠে যার ফলে জল প্রায় কোর্ট পর্যন্তও গড়িয়েছিলো এবং থমকে গিয়েছিলো এই প্রজেক্টের কাজ। বর্তমানে সমস্ত বাধা-বিপত্তি কাটিয়ে ফের নয়া উদ্যমে শুরু হয়েছে কাজ।

জানা গিয়েছে, বারাসাত অবধি পৌঁছানোর জন্য এই নয়া রুটে মোট ৭টি স্টেশনে হলট দেবে মেট্রো। এই সাতটি স্টেশন হলো- নোয়াপাড়া, যশোহর রোড, এয়ারপোর্ট, বিরাটি, মাইকেল নগর, নিউ ব্যারাকপুর, বারাসাত। সংশ্লিষ্ট তথ্য অনুযায়ী এই নতুন রুটের মেট্রোপথ যশোহর রোড পর্যন্ত মাটির উপরে থাকলেও এয়ারপোর্ট স্টেশন থেকেই তা সরাসরি মাটির নীচে প্রবেশ করবে এবং সেই পথেই পৌঁছে যাবে বারাসাত। তবে আপাতত প্রাথমিক ভাবে প্রথম ফেজের কাজ হবে নোয়াপাড়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত, যার দৈর্ঘ্য প্রায় ৭ কি.মি।

এই নয়া প্রকল্পে, বিমান বন্দরের সার্কুলার রেলওয়ে স্টেশন যেখানে ছিলো সেখানেই হতে চলেছে যশোহর রোড মেট্রো স্টেশন। উল্লেখ্য, এর পাশে অবস্থিত খ্রিশচিয়ান বিউবিয়াল গ্রাউন্ডের জমি নিয়েই বচসা বেঁধে ছিলো কতৃপক্ষের কাছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতায় প্রাথমিক স্তরের সমস্যার সমাধান হয় এবং এই গ্রাউন্ডের প্রবেশ পথ পরিবর্তন করেন তারা। ক্যালেন্ডারের তারিখ স্বরূপ এখনও পর্যন্ত মেট্রো চালু হওয়ার নির্দিষ্ট তারিখ জানা না গেলেও পুরোদ্যমে কাজ শুরু করে দিয়েছেন কতৃপক্ষ।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close