দেশহেলথ

অক্সফোর্ড ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু পুণেতে, কবে আসছে ভ্যাকসিন? জেনে নিন

মহানগর বার্তা ওয়েবডেস্ক: দেশবাসীর নজর এখন কোভিশিল্ডে। মাঝে কিছুদিনের জন্য স্থগিত। তারপর আগামী সপ্তাহ থেকেই পুণেতে শুরু হতে চলেছে অক্সফোর্ড ভ্যাকসিন ‘কোভিশিল্ড’-এর তৃতীয় পর্যায়ের চূড়ান্ত ট্রায়াল। ভারতে এই ভ্যাকসিনের ট্রায়ালের দায়িত্বে ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’ (এসআইআই)। পুণের সাসুন জেনারেল হাসপাতালে এই ট্রায়াল শুরু করা হবে বলে জানিয়েছেন ওই হাসপাতালের ডিন ডাঃ মুরলীধর তাম্বে।

তিনি জানান, আগামী সোমবার থেকেই তা শুরু হওয়ার কথা। ইতিমধ্যেই শনিবার থেকে স্বেচ্ছাসেবকদের তথ্য নথিভূক্তিকরণের কাজ শুরু হয়েছে। জানা গেছে, এরই মধ্যে প্রায় দেড়শো থেকে দু’শো জন স্বেচ্ছাসেবীদের ওপর এই ভ্যাকসিনটি প্রয়োগ করার সিদ্ধান্তে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই ইংল্যান্ডে অক্সফোর্ডের তৈরি এই করোনা ভ্যাকসিন একজন স্বেচ্ছাসেবকের শরীরে প্রয়োগ করার পর তাঁর শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। তারপরে ভারতেও বন্ধ হয়ে যায় এর ট্রায়াল। কিন্তু নতুনভাবে এই প্রক্রিয়া শুরু করার জন্য ‘এসআইআই’-কে অনুমতি দিয়েছে ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া’।

এদিকে করোনার প্রকোপ বেড়ে চলায় ভ্যাকসিন বানানোর তালিকায় নাম লিখিয়েছে বিভিন্ন দেশের বেশ কয়েকটি ওষুধ প্রস্তুতকারী ও গবেষণা সংস্থা। তাদের মধ্যে অন্যতম হলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন ‘কোভিশিল্ড’। এই ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়ালে সফলতা পেলে আগামী বছরের শুরুর দিকেই তা সাধারণ মানুষের হাতে পৌঁছবে বলে ধারণা বিশেষজ্ঞ ও ওয়াকিবহাল মহলের একাংশের।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close