আন্তর্জাতিক

ধর্ষকদের যৌনাঙ্গ ছেদ! ধর্ষণ রুখতে কড়া আইন আনতে চলেছে পাকিস্তান সরকার

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ পাকিস্তানে লাগামহীন ভাবে বেড়ে চলেছে ধর্ষণের পরিমাণ। তাই ধর্ষণ রুখতে এবার কড়া আইন আনতে চলেছে ইমরান খান সরকার। দাগি ধর্ষকদের কঠোরতম শাস্তি হিসেবে রাসায়নিক পদ্ধতিতে তাদের লিঙ্গচ্ছেদ করার আইন প্রণয়ন করা হচ্ছে পাকিস্তানে। গত ১৮ ই নভেম্বর পাক পার্লামেন্টের যৌথ অধিবেশনে এই সংক্রান্ত বিল পাশ করা হয়েছে।

বছরখানেক আগে এই সংক্রান্ত একটি আইন প্রণয়নের কথা উঠেছিল পাক মন্ত্রিসভার আনা একটি অর্ডিন্যান্স-এ। সেখানে এই প্রস্তাবের হয়ে সম্মতি দিয়েছিলেন প্রেসিডেন্ট আরিভ আলভি। সেখানে ধর্ষণকারীকে পুরুষত্বহীন করার পাশাপাশি সমস্ত ধর্ষণ মামলার দ্রুত বিচারের জন্য বিশেষ আদালত গঠনেরও প্রস্তাব আনা হয়েছিল। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের মত ছিল ধর্ষণকারীকে রাসায়নিক পদ্ধতিতে লিঙ্গচ্ছেদ করার সাজায়। সেই মতই গত ১৮ ই নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার পার্লামেন্টের যৌথ অধিবেশনে আরও ৩৩ টি বিলের সাথেই পাশ করা হয়েছে এই বিলটি।

প্রধানমন্ত্রীর জারি করা অপরাধমূলক আইন (সংশোধনী) এই বিলে বলা হয়েছে “প্রধানমন্ত্রী জারি করা বিধি অনুসারে এই প্রক্রিয়া কার্যকর করা হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির উপরে ওষুধ প্রয়োগ করে আদালতের নির্দেশ অনুযায়ী জীবনের যে কোনও সময়ের জন্য তাকে যৌন সম্পর্ক স্থাপনে অক্ষম করে দেওয়া হবে। বিধি দ্বারা স্থাপিত চিকিৎসকদের বোর্ড এই কাজটি করবে।’’

প্রসঙ্গত,বেশ কয়েকটি দেশে আইনি উপায়ে এই পদ্ধতিতে সাজা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র। আমেরিকার কোনও কোনও প্রদেশে এই পদ্ধতি প্রয়োগ করা হয় বলে জানা গিয়েছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close