খবরদুনিয়া

সম্প্রীতির নজির! পাকিস্তানে ভয়াবহ বন্যা, দুর্গতরা ঠাঁই পেল হিন্দু মন্দির চত্বরে

মহানগর বার্তা ডেস্ক : বন্যা বিদ্ধস্ত পাকিস্তান তীব্র খাদ্য(Pakisthan Food) সংকটে ভুগছে। দেশজুড়ে হাহাকার। কৃষি নির্ভর দেশ পাকিস্তান। কিন্তু প্রবল বৃষ্টিতে জলের তলায় রয়েছে গোটা দেশের এক-তৃতীয়াংশ। এই অবস্থায় বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে এগিয়ে এলেন সংখ্যালঘু হিন্দুরা। বালুচিস্তানের ছোট গ্রামের একটি হিন্দু মন্দির প্রায় ২০০ থেকে ৩০০ মানুষকে বন্যা-দুর্গত মানুষকে খাদ্য ও আশ্রয় দিয়েছে। যাদের বেশিরভাগই মুসলমান সম্প্রদায়ের বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, সব হারানো এই মানুষগুলির জন্য খাবারের বন্দোবস্তও করেছে মন্দির কর্তৃপক্ষ। বন্যা দুর্গত মানুষগুলোর পাশে দাঁড়িয়ে নজির গড়ল পাকিস্তানের সংখ্যালঘু হিন্দুরা।

আরও পড়ুন:নবান্ন অভিযানে পুলিশ অফিসারকে ফেলে মার, হাত ভেঙে দেওয়ার অভিযোগ ‘গেরুয়া কর্মীদের’ উপর

গত মাসের শেষ থেকেই ভয়াবহ বন্যার কবলে পড়েছে পাকিস্তান। ইতিমধ্যেই দেড় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও। তিনি বলেন, “দেশের ৮০টি জেলায় পরিস্থিতি ভয়াবহ। বহু বাড়ি ভেঙে পড়েছে। নদীর জল ঢুকেছে গ্রামে। ইতিমধ্যেই দেখা দিয়েছে খাদ্য সংকট।” সোমবার পাক প্রধানমন্ত্রী তুরস্কের প্রাক্তন প্রেসিডেন্ট এর্দোগানকে ফোন করেছিলেন। সেই সময়ই তিনি এই কথা বলেন। অন্যদিকে বন্যা বিধ্বস্ত এলাকায় খাবার, তাঁবু ও প্রয়োজনীয় দ্রব্য সরবরাহের চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন:রাহুলের ‘ভারত জোড়ো’ যাত্রায় শিশুরা কেন? নির্বাচন কমিশনে অভিযোগ শিশু সুরক্ষা কমিশনের

বন্যা বিধ্বস্ত পাকিস্তানের মহিলাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। আন্তর্জাতিক সংস্থার সমীক্ষা অনুযায়ী, বহু হাসপাতালে জল ঢুকে যাওয়ায় সমস্যায় পড়েছেন অন্তঃসত্ত্বা মহিলারা। সেখানে ভর্তি হতে পারছেন না তাঁরা। এই মুহূর্তে পাকিস্তানে অন্তঃসত্ত্বা মহিলার সংখ্যা প্রায় ৬ লক্ষ ৫০ হাজারের বেশি বলে ওই সমীক্ষা রিপোর্টে উল্লেখ করা হয়েছে। বন্যা দুর্গত পাকিস্তানকে(Pakistan Food) মানবিক সাহায্য পাঠিয়েছে আমেরিকাও। মার্কিন সরকারকে ধন্যবাদ দেন পাক রাষ্ট্রদূত মাসুদ খান। কিন্তু ওই অনুষ্ঠানে সংখ্যালঘুদের উপর অত্যাচারের অভিযোগে এক মার্কিন সমাজকর্মীর প্রশ্নবাণে জর্জরিত হন পাক রাষ্ট্রদূত। সেই প্রশ্নের অবশ্য সদুত্তোর দিতে পারেননি তিনি। সেই আবহেই এবার বন্যা দুর্গতদের সাহায্যের হাত বাড়িয়ে দিলেন পাকিস্তানের সংখ্যালঘু হিন্দুরা।

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close