আন্তর্জাতিক

“আকাশের মাঠে একদিন একসঙ্গে ফুটবল খেলব”, মারাদোনার মৃত্যুতে আবেগঘন পোস্ট পেলের

মহানগরবর্তা ওয়েবডেস্ক: একজন ফুটবলের ‘রাজা’, আর একজন ফুটবলের ‘ঈশ্বর’। দশ নম্বর জার্সিতে সর্বকালের সেরা কে? এ নিয়ে তর্ক আজও জমিয়ে দিতে পারে যে কোনো চায়ের আসর। তবে পেলে বা মারাদোনা, ফুটবলের দুনিয়ায় দুজনেই যে কিংবদন্তি সে বিষয়ে একমত সকলেই। ‘বন্ধু’ মারাদোনার প্রয়াণে তাই কার্যত শোকস্তব্ধ পেলে।

আর্জেন্টিনার কিংবদন্তির মৃত্যুর খবর পেয়েই এদিন সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেন ব্রাজিলের পেলে। ইনস্টাগ্রাম পোস্টে আবেগঘন শোনায় তাঁর কাতর উক্তি। ট্রফি হাতে আর্জেন্টিনার কিংবদন্তির একটি ছবি পোস্ট করে পেলে লেখেন, “অত্যন্ত বেদনাদায়ক খবর। এক জন প্রিয় বন্ধুকে হারালাম। অনেক কিছু বলার রয়েছে। কিন্তু এই দুঃসময়ে ঈশ্বর ওঁর পরিবারকে শক্তি দিন। আশা করি এক দিন আকাশে ফুটবল খেলব আমরা।”

বস্তুত, বুধবারই আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস এয়ারসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন দিয়েগো মারাদোনা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০ বছর। হাসপাতাল সূত্রের খবরে জানা গেছে, কার্ডিয়াক অ্যারেস্ট অর্থাৎ হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন ‘ফুটবল ঈশ্বর’। বেশ কিছু দিন আগেই মস্তিষ্কে রক্তক্ষরণের সমস্যা নিয়ে হাসপাতাল ভর্তি হয়েছিলেন তিনি। হয়েছিল অস্ত্রপ্রচারও। কিন্তু মৃত্যুর কোনো সম্ভাবনা তৈরি হয় নি কখনোই। বুধবার তাই আচমকা এই খবরে শোকের ছায়া নেমেছে ফুটবল দুনিয়ায়।

পেলে এবং মারাদোনা, বিশ শতক জুড়ে ফুটবলের মাঠ কাঁপিয়েছিলেন দুজনেই। যতদিন পৃথিবীর বুকে ফুটবলের অস্তিত্ব থাকবে, ততদিন হয়তো চলতে থাকবে পেলে-মারাদোনার চিরকালীন দ্বন্দ্ব। তবে বাইরে যতই প্রতিদ্বন্দ্বিতা থাক, পেলে মারাদোনার সম্পর্ক যে আদতে ‘রাজা-ঈশ্বর’-এর বিতর্ক থেকে বহুদূরে ছিল, পেলের এদিনের আবেগঘন পোস্টেই মেলে তার প্রমাণ। আর সেই সঙ্গে আকাশের সেই মাঠটার কথা ভেবে মন কেমন করে ওঠে আপামর ফুটবলপ্রেমীর, যে মাঠে কোনো একদিন দুই কিংবদন্তি একসঙ্গে লাথি মারবেন ফুটবলে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close