দেশ

এবার চালক ছাড়াই চলবে মেট্রো! দিল্লিতে অত্যাধুনিক প্রযুক্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মহানগরবার্তা ওয়েবডেস্ক: মাটির নীচ দিয়ে ট্রেন চলাটাই এক বিস্ময়। কিন্তু বিজ্ঞানের কারসাজি এতেই থেমে নেই। এবার মাটির নীচ দিয়ে মেট্রো ট্রেন চলবে চালক ছাড়াই। হ্যাঁ, অভিনব এই প্রযুক্তির ব্যবহার এবার দেখা যাবে ভারতেও। এদিন দিল্লিতে তারই সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গেছে, এদিন ভারতের প্রথম চালকবিহীন মেট্রো ট্রেন চালু হয়েছে রাজধানী দিল্লিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই অত্যাধুনিক প্রযুক্তির শুভ সূচনা করেছেন। চালকবিহীন মেট্রো ছাড়াও এদিন দিল্লিতে ন্যাশানাল কমন মবিলিটি কার্ড (National Common Mobility Card)-এর সূচনাও করেছেন প্রধানমন্ত্রী। এই কার্ডের মাধ্যমে রাস্তায় ঘাটে যাতায়াত কিংবা কেনাকাটা যে কোনো ক্ষেত্রে সহজেই টাকা লেনদেন করা যাবে।

এদিন দেশের প্রথম চালকবিহীন মেট্রো চালু উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী বলেন, “প্রথম চালকবিহীন মেট্রো ট্রেনের উদ্বোধন প্রমাণ করে ভারত কত তাড়াতাড়ি আধুনিকতার দিকে এগিয়ে চলেছে। মেট্রো পরিষেবার প্রসারে ‘মেক ইন ইন্ডিয়া’ খুব গুরুত্বপূর্ণ। এটা খরচ কমায়, বৈদেশিক মুদ্রা বাঁচাতে সাহায্য করে, এবার ভারতের মানুষের জন্য কর্মক্ষেত্রের সুযোগ বাড়ায়।”

করোনা আবহে দিল্লির এই চালকবিহীন মেট্রো রেল উদ্বোধনের অনুষ্ঠান ছিল সম্পূর্ণ ভার্চুয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও ভার্চুয়াল এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

দিল্লি মেট্রো সূত্রের খবরে জানা গেছে, এই চালকবিহীন মেট্রো রেল হবে সম্পূর্ণ ভাবে অটোমেটিক বা স্বয়ংক্রিয়। এর ফলে মানুষের দ্বারা যা ভুল হয়ে যেতে পারে, তা হওয়ার সম্ভাবনা থাকবে অনেকটাই কম। ফলে দুর্ঘটনার সম্ভাবনা তুলনামূলক কমবে বলেই আশাবাদী মেট্রো কর্তারা। দিল্লির এই নতুন প্রযুক্তির মেট্রো রেল যাত্রীদের জন্য চালু হবে ২০২১ সালের মাঝামাঝি সময়ে, এমনটাই জানা গেছে সূত্রের খবরে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এই প্রযুক্তি চালু হলে ভারতের ইতিহাসে তা যাতায়াত ব্যবস্থার জন্য নতুন যুগের সূচনা করবে। ২০২২ সালের মধ্যেই সারা দিল্লিতে এই পরিষেবা পুরোদমে চালু হয়ে যাবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close