মহানগররাজনীতিরাজ্য

নিজের লেখা কোন বইয়ের জন্য পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী? দেখে নিন কিছু কবিতা এক ঝলকে

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ এবছর থেকে প্রচলন ঘটলো বিশেষ ধারার সাহিত্য একাদেমি পুরস্কারের। সমাজে বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের সাথে কাজ করার পরও যারা নিরলস ভাবে সাহিত্য চর্চা করে আসছেন তাঁদেরকে দেওয়া হবে এই পুরস্কার। এই পুরস্কারই প্রথম বছর পেয়ে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার শ্রেষ্ঠ সাহিত্যিকদের মতামত নিয়ে এই বিশেষ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘কবিতাবিতান’ কাব্যগ্রন্থকে স্মরণে রেখে, তাঁর হাতে তুলে দেওয়া হল।

কি এই কবিতাবিতান?

মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা ৯৪৬ টি কবিতার সংকলন এই ‘কবিতাবিতান’। কার্যত বলা চলে মমতা বন্দ্যোপাধ্যায় রচিত কাব্যগ্রন্থ। ২০২০ কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হয় এই কবিতাবিতান। মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা মত বইয়ের সংখ্যা ১০০ ছাড়িয়েছে ইতিমধ্যেই। তারপরেও লেখায় অবশ্য কোনো ভাটা এখনও পড়েনি। ১৯৯৫ সাল থেকেই প্রতি বছর বইমেলাতে তাঁর লেখা নতুন প্রকাশিত বই দেখা যায়।

বিভিন্ন দলীয় অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিজের কবিতা পাঠ করতে শোনা যায় প্রায়শই। কখনও প্রতিবাদে গর্জে উঠেছে তাঁর কলম। কখনও মানবিক ভাবে তাঁর লেখা ছুঁয়ে গেছে সংকটে থাকা বিভিন্ন মানুষের হৃদয়কে। তাঁরই লেখা কিছু কবিতার প্রতিচ্ছবি তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

 

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close