দেশ

ফের ভারত সেরা জেএনইউ, সোশ্যাল মিডিয়ায় প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ভারতীয় শিক্ষাব্যবস্থায় জওহরলাল নেহেরু ইউনিভার্সিটি যে শত বিতর্ক সত্ত্বেও প্রথম সারিতেই বিদ্যমান আরো একবার তার প্রমাণ পাওয়া গেল।প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে ফের একবার ভারতীয় ইউনিভার্সিটি গুলির মধ্যে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করল দিল্লির জওহরলাল নেহেরু ইউনিভার্সিটি বা জেএনইউ। বহু চর্চিত এই ইউনিভার্সিটির এহেন সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্বয়ং ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ।

বুধবার বিকেলে জেএনইউ-এর সাফল্যের কথা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেন রাম নাথ কোভিন্দ। পর পর একাধিক ট্যুইট করে তিনি প্রশংসায় ভরিয়ে দেন দিল্লির এই ইউনিভার্সিটিকে। রাষ্ট্রপতি এদিন ট্যুইটারে লেখেন, “অত্যন্ত আনন্দের সঙ্গে আমি ঘোষণা করছি যে জেএনইউ ন্যাশনাল অ্যাসেসমেন্ট এবং অ্যাক্রিডিটেশন কাউন্সিলের তরফ থেকে সর্বোচ্চ পদমর্যাদা লাভ করেছে। ভারত সরকারের ন্যাশানাল ইন্সটিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের অধীনে সমস্ত বিশ্ববিদ্যালয় গুলির মধ্যে এই নিয়ে পর পর দু বার ধারাবাহিক ভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে জেএনইউ।”

বস্তুত, এদিন বিকেলে জওহরলাল নেহেরু ইউনিভার্সিটির চতুর্থ বার্ষিক কনভোকেশন অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ। তারপরই একের পর এক ট্যুইট করতে থাকেন তিনি। জেএনইউ-এর সাফল্য নিয়ে তাঁর আরো বক্তব্য, ” অ্যাকাডেমিক জগতের নানা ক্ষেত্রে জেএনইউ-এর এই উচ্চ মান গড়ে তোলার জন্য এর সঙ্গে যুক্ত থাকা সমস্ত ব্যক্তিকে আমি অভিনন্দন জানাচ্ছি। সমাজবিজ্ঞান থেকে শুরু করে বিজ্ঞান ও পপ্রযুক্তিবিদ্যা, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা এবং গবেষণা দুইই বিশ্বের দরবারে স্বীকৃতি লাভ করেছে।”

পরবর্তী ট্যুইটে রাষ্ট্রপতি বলেন, “আমি শুনেছি জেএনইউ আরো বিভিন্ন ক্ষেত্রে উন্নতির জন্য পদক্ষেপ গ্রহণ করার কথা ভাবছে। দেশের যুবসমাজের দক্ষতা-বিকাশ এবং কর্মসংস্থান বৃদ্ধিই তার লক্ষ্য। এই উদ্যোগকে স্বাগত জানাই।”এরপর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উদ্দেশ্য করে রাষ্ট্রপতি বলেছেন, “এখানকার ছাত্র ছাত্রী হিসেবে তোমরা নানা ক্ষেত্রে গর্বিত। বিভিন্ন ক্ষেত্রে তোমরাই সেরা।” এই বিশ্ববিদ্যালয় অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব তৈরি করেছে বলেও জানান তিনি। এছাড়া ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারামন এবং বিদেশ মন্ত্রী জয়শঙ্কর জেএনইউ-এর প্রাক্তন ছাত্র ছাত্রী হওয়ায় তাদেরকেও এদিন অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি রাম নাথ কোভিন্দ।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close