রাজ্য

কৃষি বিল বাতিলের দাবিতে নদিয়ায় নিজেদের ফলানো ফসল রাস্তায় ফেলে বিক্ষোভ কৃষকদের

নদিয়া: কৃষি বিল সংসদে পাশ হওয়ার পরেই দেশের একাধিক কৃষক সংগঠন সমন্বয় কমিটি আন্দোলনের ডাক দিয়েছিল। শুক্রবারই সেই আন্দোলন হওয়ার কথা ছিল। দেশের প্রতিটি কোণায় কোণায় এদিন কৃষক আন্দোলনে মুখর হয়ে ওঠে। পথ অবরোধ, রেল রোকোর মতো আন্দোলন করে কেন্দ্রেকে বুঝিয়ে দেয় কৃষকরা তাঁরাই দেশের মেরুদন্ড। আঁচ পড়েছে খোদ এ বাংলাতেও। বাংলার জেলায় জেলায় পথে নেমে পড়েছে বাম-কংগ্রেস। বাঁকুড়া, হুগলি, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনার গ্রামীণ অঞ্চল-সহ রাজ্যের উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত সর্বত্র বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে। জাতীয় সড়ক অবরোধ চলছে বহু জেলায়।

সারাভারত কৃষক সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটির ডাকে গ্রামীন ভারত বন্ধের সমর্থনে পথ অবরোধ করা হয় ৩৪ নম্বর জাতীয় সড়কে। কেন্দ্রের কৃষক বিরোধী তিনটি নয়া বিলের বিরুদ্ধে কৃষক ও কৃষিমজুররা রাস্তায় নিজেদের ফলানো আনাজ ফেলে অভিনবভাবে অবরোধ করলেন রাস্তা। আন্দোলনকারী সুবিমল বসু এ প্রসঙ্গে বলেন, ‘‌কেন্দ্রে চলছে বিজেপি সরকার। নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন যে কালো কৃষি বিল পাস করিয়ে নিলেন, যে বিল কৃষকদের স্বার্থের পরিপন্থী, তা পাস করিয়ে নিলেন। এবং অগণতান্ত্রিক উপায়ে সাংসদদের বহিষ্কার করে দু’‌টি বিল পাস করালেন। যার প্রতিবাদে গোটা দেশে চলছে প্রতিবাদ–বিক্ষোভ, কোথাও কোথাও বনধ। সারা রাজ্যে যে কিষাণ মহাসভা ও অন্যান্য বামপন্থী কৃষক সংগঠন, কোথাও কোথাও কংগ্রেসও রয়েছে, তাদেরকে নিয়ে আমরা যৌথভাবে প্রতিবাদ করছি।

এই কর্মসূচি অনুযায়ী ধুবুলিয়াতে বেশ কিছুক্ষণ রাস্তা অবরোধ করেছিলাম, যেখানে বামপন্থী কৃষক সংগঠনও ছিলেন। বিজেপি কৃষকদের জন্য কোনও সহায়ক মূল্য ঘোষণা করেননি, উল্টে এই বিলের মাধ্যমে কৃষি পণ্য পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার রাস্তা মসৃণ করে দিলেন নরেন্দ্র মোদী। এই সুযোগে কর্পোরেটরা একচেটিয়া ব্যবসা করবে। আমরা এর প্রতিবাদেই এই আন্দোলন করব।’‌

শুক্রবার সকাল থেকেই গোটা দেশজুড়ে রাস্তায় নেমে পড়লেন লক্ষ লক্ষ কৃষক। পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের মতো কৃষি প্রধান রাজ্যে বিক্ষোভ চলছিলই। এদিন তা আরও তীব্র আকার নিয়েছে। পশ্চিম ও উত্তর ভারতের একাধিক রাজ্যে রেল লাইনে বসে পড়েছেন কৃষকরা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close