রাজনীতিরাজ্য

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্প ঘিরে বাংলায় বিক্ষোভ, ট্রেন অবরোধ ঠাকুরনগরে

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ ভারতীয় সেনায় চুক্তিভিত্তিক প্রকল্পকে কেন্দ্র করে উত্তাল দেশ। কাল থেকেই বিহার সহ উত্তরপ্রদেশ একাধিক বিজেপি শাসিত রাজ্যে অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে দফায় দফায় বিক্ষোভ সংগঠিত হয়েছে। ভাঙচুর চালানো হয় ট্রেনে বাসে। বিহারের ছপরায় একটি ট্রেনে আগুনও লাগিয়ে দেওয়া হয়। পরিস্থিতি উত্তপ্ত দেখে বাধ্য হয়েই প্রকল্পের নিয়ম কিছুটা শিথিল করেন মোদী সরকার। কিন্তু তাতেও বিক্ষোভ থামেনি। এবার সেই বিক্ষোভের আঁচ এসে পড়েছে বাংলাতেও।

সূত্রের খবর, শুক্রবার সকালে ঠাকুরনগরে রেল অবরোধ হয়েছে। যার জেরে ব্যস্ত সময়ে চরম দুর্ভোগে নিত্যযাত্রীরা। বিক্ষোভের জেরে শিয়ালদহ-বনগাঁ শাখায় রেল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল ৭টা ৪৯ মিনিট নাগাদ অবরোধ শুরু হয়।

বিক্ষোভের জেরে নাকাল অবস্থা নিত্যযাত্রীদের। স্থানীয় সূত্রে খবর, অবরোধের জেরে দাঁড়িয়ে ডাউন বনগাঁ-মাঝেরহাট লোকাল। আপ লাইনে গোবরডাঙা পর্যন্ত ট্রেন চলছে। অবরোধকারীদের দাবি, ‘চার বছরের জন্য নিয়োগ করবে। প্রথম মাসে ৩০ হাজার টাকা, দ্বিতীয় বছরে ৩৩ হাজার, চতুর্থ বছরে ৩৬ হাজার। তার পর ১১ লাখ ৭১ হাজার টাকা দিয়ে বাড়ি পাঠিয়ে দেবে। আমরা কি কোনও বিদেশে কাজে যাচ্ছি না কি? যারা দেশের জন্য জীবন দিচ্ছে, তাদের এই সুযোগ!’

গত কিছুদিন ধরে বিজেপির মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে রাজ্য জুড়ে উত্তাল বিক্ষোভের পরিস্থিতি তৈরি হয়েছিল। নবান্নের তরফে একাধিক নির্দেশিকা জারি করে প্রশাসনের তৎপরতায় সেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। এবার ফের অগ্নিপথ প্রকল্পের জেরেও বাংলায় বিক্ষোভ যে দানা বাঁধছে তার ইঙ্গিত মিলছে এখনই।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close
Close