মহানগর

বড়ো খবর: পুজোর অনুদানের টাকা ক্লাবের বিনোদনের জন্য নয়, কড়া নির্দেশ হাইকোর্টের

কলকাতা: করোনা আবহে সরকার দুর্গাপুজোর ছাড়পত্র দিলে, সেই নিয়ে সাম্প্রতিক টালবাহানা কিছু কম ছিলোনা। রাজ্য সরকারের তরফে ক্লাব গুলোকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হলে, আর্থিক অনুদান নিয়ে হাইকোর্টে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল রাজ্য সরকারকে। অনুদানের অর্থ কিভাবে খরচ করবে ক্লাবগুলো, সেই নিয়েও বিতর্ক উঠে আসে। অবশেষে রাজ্য সরকারের তরফ থেকে ক্লাবগুলোকে দেওয়া ৫০,০০০ টাকা কিভাবে খরচ করা হবে সেই নিয়ে নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করল কলকাতা হাইকোর্ট।

হাইকোর্টের তরফ থেকে আজকে রায়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, ক্লাবগুলোকে দেওয়া ৫০,০০০ টাকার ৭৫% ব্যায় করতে হবে শুধুমাত্র মাস্ক এবং স্যানিটাইজার কেনার জন্য। বাকি ২৫% টাকা ক্লাবগুলোর তরফে খরচ করার স্বাধীনতা থাকবে প্রশাসন এবং জনগনের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করার জন্য। এছাড়াও সমস্ত খরচের পুঙ্খানুপুঙ্খ হিসেবও ক্লাবগুলোকে দিতে হবে রাজ্য সরকারকে। নির্দিষ্ট গাইডলাইনের বাদে অন্য কোনো খাতে রাজ্য সরকারের অনুদানের অর্থ ব্যবহার করতে পারবে না ক্লাবগুলো। কোনো বিনোদনমূলক অনুষ্ঠানের ক্ষেত্রেও এই টাকা ব্যবহার করা যাবেনা বলে রায় দেওয়া হয়েছে হাইকোর্টের তরফে। আদালতের আজকের দেওয়া নির্দেশ লিফলেট আকারে ছাপিয়ে পুজো কমিটিগুলিকে দেবে পুলিশ৷ এরপরে সমস্ত কাজ সম্পূর্ণ হল কিনা তা তারা হলফনামা দিয়ে জানাবে ডিজিকে৷

প্রসঙ্গত, দুর্গাপুরের বাসিন্দা সিটু নেতা সৌরভ দত্তর দায়ের করা জনস্বার্থ মামলার উপর ভিত্তি করেই এই রায়দান কোর্টের। পুজো কমিটিগুলোকে ৫০,০০০ টাকা করে অনুদান এবং পুরোহিত ভাতা নিয়েই এই মামলা করেছিলেন তিনি। সেই মামলার রায়তেই আজ এই ঘোষণা। তবে রাজ্য সরকারের তরফে এই রায়কে চ্যালেঞ্জ জানানোর কোনো প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close