দেশ

পাঞ্জাব থেকে হরিয়ানা, “ক্ষেতি বাঁচাও যাত্রা”য় কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ জারি রাহুলের

মহানগরবার্তা ওয়েবডেস্ক:দেশ জুড়ে হাথরাস উত্তেজনার মাঝেই নতুন কৃষি আইন নিয়ে বিরোধ জারি রেখেছেন রাহুল গান্ধী। পাঞ্জাব এবং হরিয়ানাতে কেন্দ্রীয় সরকার প্রবর্তিত নতুন তিনটি কৃষি বিলের বিরুদ্ধে প্রচার চালাচ্ছেন তিনি। গত দুদিন ধরেই কংগ্রেসের নেতা এবং প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী গোটা পাঞ্জাব জুড়ে ট্রাক্টর মিছিল করে চলেছেন। উদ্দেশ্য কেন্দ্রের কৃষি বিলের বিরোধিতা। মঙ্গলবার এই উদ্দেশ্যেই তিনি পৌঁছেছেন হরিয়ানা। হরিয়ানায় পেহওয়া হয়ে কুরুক্ষেত্রের উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি, সূত্রের খবরে জানা গেছে এমনটাই।

 

কংগ্রেস নেতা রাহুল গান্ধী তাঁর “ক্ষেতি বাঁচাও যাত্রা” নামক কর্মসূচি অনুযায়ী দেশের একাধিক স্থানেই ভ্রমণ করছেন। প্রচার করছেন সম্প্রতি কেন্দ্রীয় সরকার প্রবর্তিত কৃষি আইনের কুফল গুলি নিয়ে। প্রতি ক্ষেত্রেই তিনি জনগণকে বুঝিয়েছেন কীভাবে কৃষি আইন আদতে কৃষকদের জন্য বয়ে আনতে চলেছে ঘোর দুর্দিন। এই আইনের মাধ্যমে কৃষকদের ন্যূনতম সহায়মূল্যটুকুও কেড়ে নিতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনটাই অভিযোগ করেছেন তিনি বারংবার। বিরোধীদের তরফ থেকে কেন্দ্রের এই নতুন কৃষি আইনের নাম দেওয়া হয়েছে “কালা কানুন”।

 

কৃষি আইনের বিরোধিতা করে সোমবার একটি মিছিলে রাহুল গান্ধী বলেছেন, “বিজেপি সরকার যদি এভাবে কৃষকদের মেরুদন্ড ভেঙে দেওয়ার উদ্দেশ্যে সফল হয়, তাহলে গোটা দেশটাই অম্বানি ও আদানির মতো শিল্পপতিদের হাতে চলে যাবে।” এখানেই থেমে না থেকে তাঁর আরো অভিযোগ, “ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতের সঙ্গে যা করেছিল, নরেন্দ্র মোদী পরিচালিত বিজেপি সরকারও ঠিক সেটাই করতে চাইছে।”

 

বস্তুত ,এদিন হরিয়ানায় রাহুল গান্ধীকে ঢুকতে দেওয়া হয়েছে, যদিও বিক্ষোভকারী কৃষকদের ঢুকতে দেয় নি পুলিশ। তাঁরা জানিয়েছে, রাহুল গান্ধী একশো জন লোকের সঙ্গে করোনাবিধি মেনে সেখানে ঢুকতে পারবেন। পাঞ্জাব হরিয়ানা সীমান্তে হরিয়ানা পুলিশ বিক্ষোভকারী কৃষকদের বিরুদ্ধে ব্যারিকেড তৈরি করে রেখেছে বলেও শোনা গেছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close