দেশ

‘আমি বুঝতে পারছি কৃষকদের যন্ত্রণা’ ভারত বনধে সমর্থনের সুর হরভজন সিং ও রাহুল গান্ধীর

মহানগর বার্তা ওয়েবডেস্ক: সংসদে পাশ হওয়া কৃষি বিলকে ঘিরে এখন উত্তাল দেশ। সোশ্যাল মিডিয়াও ক্রমশ ছেয়ে যাচ্ছে ‘কর্পোরেট হাঁটাও, কৃষক বাঁচাও’ রব তুলে। এর মাঝেই কৃষক সংগঠনের তরফ থেকে আজ শুক্রবার ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। এই কৃষি বিলের প্রতিবাদে আজ পথে নামবে পঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র সহ দেশের অন্যান্য রাজ্যের কৃষকরা। এছাড়াও এগিয়ে এসে এদিন ট্যুইট করে চাষীদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন হরভজন সিং স্বয়ং। ট্যুইট করেন রাহুল গান্ধীও।

ইতিমধ্যেই ভারতের কৃষক ইউনিয়ন সহ বিভিন্ন কৃষক ইউনিয়ন ঘোষণা করেছে যে আজ কৃষি বিল প্রতিবাদের জন্য অভিযান পর্ব শুরু হবে। এবং বনধ সফল করতে এক হয়েছেন ৩১ টি কৃষক সংগঠন। পাশাপাশি কর্ণাটক, মহারাষ্ট্র, তামিলনাড়ুর চাষিরা বনধের সমর্থনে এগিয়ে যেতেই তাঁদের সমর্থন জানিয়েছেন ওলা চালক থেকে ট্রাক ড্রাইভারদের সংগঠন।

এদিন ভারতীয় কিষাণ ইউনিয়নের মুখপাত্র ও উত্তরপ্রদেশের কৃষক নেতা রাকেশ টিকাইত এও জানান, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তরাখণ্ড, মহারাষ্ট্র, কর্ণাটক সহ সারাদেশের কৃষক সংগঠনগুলি ‘চাক্কা জ্যাম’এ নিঐক্যবদ্ধ হবে। এছাড়া ভারতীয় কৃষক ইউনিয়নের তরফে এই বনধের সমর্থনে বাণিজ্যিক প্রতিষ্ঠান, দোকানদারদের দোকান বন্ধ রাখার আবেদনও হয়।

এদিন কৃষকদের সাথী হয়ে এগিয়ে আসেন হরভজন সিং, ট্যুইট করে বলেন “আমি বুঝতে পারছি কৃষকদের যন্ত্রণা। দেশকে আনন্দে রাখতে গেলে চাষীকে আনন্দ রাখতে হবে। জয় হিন্দ”। এদিন হরভজনের এই আশ্বাস সত্যিই সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছে।

পরবর্তীতে ট্যুইট করেন রাহুল গান্ধী স্বয়ং, তিনি বলেন ” এই নতুন কৃষি আইন আমাদের কৃষকদের দাস পরিণত করবে। আমি সমর্থন করি এই ভারতবনধ” ইতিমধ্যেই, ২৪ সেপ্টেম্বর থেকে পাঞ্জাবেও চলছে ‘রেল রোকো’ আন্দোলন, যার জেরে বন্ধ আছে ফিরোজপুর রেলওয়ে বিভাগে বিশেষ ট্রেনগুলি। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এই প্রতিবাদে কৃষকদের আইন-শৃঙ্খলা বজায় রাখতে এবং করোনার ভাইরাস সম্পর্কিত সমস্ত বিধি মেনে চলার আবেদন জানিয়েছেন। এদিন মুখ্যমন্ত্রী বলেন, বিলের বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য সরকার পুরোপুরি কৃষকদের সাথে আছে।

প্রসঙ্গত, মনে করা হচ্ছে এই বিলের বিরোধীতায় পথে নেমেছে মূলত কংগ্ৰেস। এবং জানা যাচ্ছে কৃষি বিলের প্রতিবাদে ২ মাস ধরে ব্যাপক প্রতিবাদের রাস্তায় নামতে চলেছে কংগ্রেস। পাশাপাশি দেশের ২ কোটি চাষির স্বাক্ষরিত প্রতিবাদ পত্র ইতিমধ্যেই কংগ্রেসের হাইকমান্ডের হাতে পৌঁছেছে। আজ থেকে শুরু করে এই স্বাক্ষরিত পত্র পৌঁছনোর মধ্যেই তারা প্রতিবাদের জন্য ময়দানে একত্রিত হবে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close