দেশ

প্যাকেট ছাড়া খুচরো সিগারেট-বিড়ি কেনা যাবে না, নতুন আইন আনলো এই রাজ্য

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ খুচরো সিগারেট বিড়ি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হল মহারাষ্ট্রে। দেশের মধ্যে এই প্রথম কোনো রাজ্যে এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হল। যার ফলে এরপর থেকে মহারাষ্ট্রে আর প্যাকেট ছাড়া সিগারেট বা বিড়ি বিক্রি করা যাবে না বলে জানা যাচ্ছে। গত বৃহস্পতিবার মহারাষ্ট্র সরকারের জনস্বাস্থ্য দপ্তর থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

মূলত, ধূমপায়ীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করার উদ্দেশ্যেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। ওই রাজ্যের স্বাস্থ্য দপ্তরের মুখ্যসচিব প্রদীপ ব্যাস একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য (বিজ্ঞাপন নিষিদ্ধ এবং বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) আইন ২০০৩-এর ৭ ধারার ২ নম্বর উপধারার আওতায় খোলা সিগারেট, বিড়ি বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

স্বাস্থ্যের উপর সিগারেট বা বিড়ির ক্ষতিকারক প্রভাব ব্যাখ্যা করে প্যাকেটের উপর কিছু বিধিবদ্ধ সতর্কিকরণ থাকে। কিন্তু ধূমপায়ীদের সতর্ক করার এই প্রয়াস নিতান্তই অর্থহীন হয় খুচরো সিগারেট বা বিড়ি বিক্রিতে। এদিক থেকে মহারাষ্ট্র সরকারের এই উদ্যোগ প্রশংসনীয়।
বলা বাহুল্য, এই সিদ্ধান্ত ঘোষণার পরেই বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে মহারাষ্ট্রের ধূমপায়ীদের মধ্যে। তামাকজাত দ্রব্যের মূল্যবৃদ্ধির কারণে খুচরো সিগারেট বা বিড়িই ভরসা ছিল অধিকাংশ ধূমপায়ীর। কিন্তু নতুন এই নির্দেশিকায় তাদের কপালে ভাঁজ পড়েছে।

তবে অভিনব এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক মহলের একাংশ। তাঁদের মতে এর ফলে কমবয়সী ছেলেমেয়েদের মধ্যে ধূমপানের প্রবণতা কিছুটা হলেও কমবে। কারণ তাদের অধিকাংশই আর্থিক কারণে এবং কোনো কোনো ক্ষেত্রে গোপনীয়তা রক্ষার জন্যেও খুচরো বিড়ি সিগারেট কেনে। শুধু কমবয়সী ছেলেমেয়েরাই নয়, প্রাপ্তবয়স্কদের অধিকাংশের মধ্যেও খুচরো সিগারেট বিড়ি কেনার প্রবণতা রয়েছে। অনেকেই তামাকজাত দ্রব্যের উপর প্রযুক্ত করের বোঝা এড়াতে এগুলি খুচরো হিসেবে কেনেন। সমীক্ষা অনুযায়ী মূল্যবৃদ্ধির পর ভারতে ধূমপায়ীর সংখ্যা কিছুটা হলেও কমেছে। মহারাষ্ট্রের এই নতুন নিয়ম ভারতের সর্বত্র প্রযুক্ত হলে সংখ্যাটা আরো কমবে, এমনটাই আশা চিকিৎসক মহলের।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close