মহানগর

‘মনখারাপের মাটির ওপর মাস্ক ঢাকল মুখে’, ২০২০-র স্মৃতিচারণায় ফের কলম ধরলেন রুদ্রনীল

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ২০২০। মৃত্যু বিভীষিকাময়, রোগ জর্জরিত, অসুস্থ একটা বছর। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে বছরটা শেষ হয়েছে। একুশের নতুন সকালের কাছে অনেক আশা নিয়ে চেয়ে রয়েছে মানুষ। বছর শেষের সেই লগ্নে ফের কলম ধরলেন রুদ্রনীল ঘোষ।

অভিনয় দক্ষতার জন্য বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে বহুদিন ধরেই পরিচিত ছিলেন রুদ্রনীল ঘোষ। সম্প্রতি তাঁর কবিত্ব শক্তি সাড়া জাগিয়েছে ভক্তমহলে। একের পর এক কবিতা লেখা এবং তার অসাধারণ আবৃত্তির মাধ্যমে তিনি সকলের মন জয় করেছেন রুদ্রনীল ঘোষ। ২০২০-র বিষাক্ত বছরের শেষে একুশকে স্বাগত জানিয়ে তিনি গতকাল যে কবিতা লিখেছেন, ইতিমধ্যেই তা সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়ায়।

গতকাল নিজের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে অভিনেতা রুদ্রনীল ঘোষ তাঁর লেখা ২০২০-র বিদায়ী কবিতাটি পাঠ করেছেন। মুহূর্তে ভাইরাল হয়েছে সেই ভিডিও। গোটা কবিতা জুড়েই অভিশপ্ত বছরের স্মৃতিচারণ করেছেন তিনি। সেই সঙ্গে ছিল নতুন আশায় বুক বেঁধে একুশের বরণ। রুদ্রনীল ঘোষের বাকি কবিতার মতোই এটিও হৃদয় ছুঁয়ে গেছে সকলের।

“উঠল ডেকে কোকিলটা ফের ঠোঁট ভরাবে শিসে, আসছে ২১ কবর দিতে , বুজবে দুচোখ বিশের”, এভাবেই শুরু হয়েছে ৩ মিনিট ৩৫ সেকেন্ডের ওই কবিতা পাঠের ভিডিও। এরপর কবিতা যত এগিয়েছে, তত উঠে এসেছে ফেলে আসা বছরের নিদারুণ ফ্ল্যাশব্যাক। করোনা অতিমারীর মারণ কামড় থেকে শুরু করে আমফান বিপর্যয়, লকডাউনের বেকারত্ব থেকে শুরু করে সুশান্ত সিং রাজপুত আর সৌমিত্র চট্টোপাধ্যায়ের মনখারাপি মৃত্যু, সমস্তই কবিতার ভাষায় অসাধারণ দক্ষতায় ফুটিয়ে তুলেছেন রুদ্রনীল ঘোষ।

করোনা ভাইরাসের সংক্রমণ বিশ্ব জুড়ে শুধু বহু মানুষের প্রাণ কেড়েছে তাই নয়, সেই সঙ্গে মানুষের দৈনন্দিন জীবনের স্বাভাবিক ছন্দকেই এলোমেলো করে দিয়েছে করোনা ভাইরাস।ভাইরাসের প্রতিষেধক টিকা আবিষ্কারের চেষ্টায় নেমেছেন বিশ্বের তাবড় বিজ্ঞানীরা, একুশের শুরুতেই এ বিষয়ে আশার কথাও শোনা গেছে তাঁদের কাছ থেকে। রুদ্রনীল ঘোষের বছর শেষের বিদায়ী কবিতা এই সব কিছুকে নিয়েই হয়ে উঠেছে জমজমাট।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close