মহানগরবিনোদন

“মায়ের বদলে প্যান্ডেল দেখে বাড়ি” হাইকোর্টের রায়ের পর ফের কলম ধরলেন রুদ্রনীল ঘোষ

মহানগর বার্তা ওয়েবডেস্ক: বাংলা চলচ্চিত্র জগতের স্বনামধন্য ব্যক্তিত্ব রুদ্রনীল ঘোষ অভিনয়ের সঙ্গে সঙ্গে কবিতা লেখাতেও কতটা দক্ষ তার পরিচয় এতদিনে পেয়ে গিয়েছে বাঙালি। সোশ্যাল মিডিয়ার দৌলতে একের পর এক ভাইরাল হওয়া কবিতায় তিনি দর্শক ও শ্রোতাদের মন কেড়েছেন অনায়াসেই। এ বছরের দুর্গাপুজো নিয়ে হাইকোর্টের রায় রাজ্যে যে চাঞ্চল্যের সৃষ্টি করেছে, তার মাঝেই তা নিয়ে ফের একটি নতুন কবিতা লিখলেন রুদ্রনীল ঘোষ। বরাবরের মতোই এই নতুন কবিতাকেও কুর্নিশ জানিয়েছে সোশ্যাল মিডিয়া।

আবেগ, অসুখ, পুজো, হাইকোর্ট আর……….#মধ্যিখানে_মধ্যবিত্ত

Posted by Rudranil Ghosh on Tuesday, October 20, 2020

 

রুদ্রনীল ঘোষ তাঁর এই নতুন কবিতার নাম রেখেছেন “মধ্যিখানে মধ্যবিত্ত”। রাজ্যের সাম্প্রতিক কালের পরিস্থিতিতে মধ্যবিত্ত সম্প্রদায়ের মানুষদের কি অবস্থা, তাই কবিতায় ফুটিয়ে তুলতে চেয়েছেন তিনি। একদিকে করোনা ভাইরাসের সংক্রমণ, অন্যদিকে লকডাউনের ফলে তৈরি হওয়া আর্থিক অনটন, এবং সর্বোপরি আসন্ন দুর্গাপুজো- এসব কিছুর মাঝেই এবছর মধ্যবিত্ত সমাজের যে দোলাচল, তাই এই কবিতার মূল বিষয়বস্তু।

কবিতার শুরুতে তিনি লিখেছেন, “হাইকোর্ট দিল নিষেধাজ্ঞার রায়, মায়ের বদলে প্যান্ডেল দেখে বাড়ি/ রায় শুনে একদল খুব খুশি, অন্যদলের কাছে এটা বাড়াবাড়ি।” এই অবস্থাকে তিনি ‘আবেগ বনাম অসুখের ম্যাচ’ বলে অভিহিত করেছেন। কিন্তু রাজনৈতিক দল গুলোর এই কচকচানির মাঝে মধ্যবিত্তের প্রতিক্রিয়া ঠিক কী? রুদ্রনীল লিখছেন, “লকডাউনে মাইনে হয়েছে হাফ, তবুও জীবনে টিকে থাকা দরকারী।” তাই পকেটের টানে কপালে ঘাম জমলেও হাসি মুখে থাকতে হল মধ্যবিত্তকে। করোনার ভয়াবহতা সম্পর্কে অবহিত থাকলেও মধ্যবিত্ত মানুষদের যে আদতে ভিড় বাসে ঝুলে অফিস যাওয়া ছাড়া আর উপায় নেই, কবিতায় সেকথাই বোঝাতে চেয়েছেন রুদ্রনীল।

বস্তুত, রুদ্রনীল ঘোষ সাধারণত নিজের রচিত কবিতাগুলি নিজেই পাঠ করে ভিডিও তৈরি করেন। সেই ভিডিও তিনি পোস্ট করেন নিজের ফেসবুক পেজে। কবিতা রচনায় দক্ষতার পাশাপাশি এতদিনে মানুষ তাঁর কবিতা পাঠের দক্ষতারও পরিচয় পেয়ে গেছেন। তাঁর বেশির ভাগ কবিতারই বিষয় হিসেবে উঠে আসে সমাজের কোনো সমস্যা, অথবা সমাজের পরিস্থিতি অনুযায়ী মধ্যবিত্ত মানুষের অবস্থান। এর আগে তাঁর “দাদা আমি সাতে পাঁচে থাকি না” কবিতাটিও বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল সোশ্যাল মিডিয়ায়। এবার পুজোর মুখে তিনি আবারও লিখলেন কবিতা যা ইতিমধ্যেই বিপুল প্রশংসা লাভ করেছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close