দেশ

কিংবদন্তিকে শ্রদ্ধা, পুরীর সৈকতে গড়ে উঠল বালি দিয়ে তৈরি মারাদোনার প্রতিকৃতি

মহানগরবার্তা ওয়েবডেস্ক: ২০২০ সালের মৃত্যু মিছিলকে অব্যাহত রেখে, আর্জেন্টিনা আর সমস্ত ক্রিড়াজগতকে কাঁদিয়ে চিরবিদায় নিয়েছেন ফুটবলের ‘ঈশ্বর’ দিয়েগো মারাদোনা। তাঁর ‘হ্যান্ড অফ গড’ অবশেষে হাত মিলিয়েছে পরপারের ঈশ্বরের সঙ্গে। কিন্তু মাত্র ৬০ বছর বয়সে আচমকা এই মৃত্যু এখনও যেন মেনে নিতে পারে নি ফুটবল দুনিয়া। নিজের নিজের মতো করে কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়েছেন সকলেই।

ফুটবল সম্রাটকে শ্রদ্ধা জানাতে পিছিয়ে নেই ভারতও। ওডিশার প্রখ্যাত স্যান্ড আর্টিস্ট সুদর্শন পট্টনায়েকের সাম্প্রতিক কাজই তার প্রমাণ। ভারতের পূর্ব উপকূলে বঙ্গোপসাগরের তীরে সমুদ্র সৈকত জুড়ে যে অসাধারণ নির্মাণ তিনি করেছেন, তা গোটা দুনিয়ার সাথে সাথে পরপার থেকে স্বয়ং মারাদোনাকেও তাক লাগিয়ে দিতে বাধ্য।

বৃহস্পতিবার সন্ধ্যায় সুদর্শন পট্টনায়ক ফুটবলের ঈশ্বরের প্রতি শ্রদ্ধা জানিয়ে নির্মিত নতুন স্যান্ড আর্টের ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। ননিজের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে ছবির সঙ্গে তিনি লিখেছেন, “কিংবদন্তি ফুটবল খেলোয়াড় দিয়েগো মারাদোনার প্রতি আমার শ্রদ্ধা। ভারতের পুরীর সমুদ্র সৈকতে আমার বানানো স্যান্ড আর্ট।”

সুদর্শন পট্টনায়েকের নির্মিত স্যান্ড আর্টে দেখা গেছে বালি দিয়ে তৈরি করা হয়েছে মারাদোনার প্রতিকৃতি। তাঁর পড়নে আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের নীল সাদা জার্সি।সেই প্রতিকৃতি এতটাই নিখুঁত যে তাকে আর্জেন্টিনিয় কিংবদন্তি বলে চিনতে অসুবিধা হয় না একেবারেই। এছাড়াও রয়েছে বালি দিয়ে তৈরি একটা ফুটবল আর সেই সঙ্গে প্রয়াত খেলোয়াড়ের প্রতি বার্তা, “আমরা তোমার গোল গুলি মিস করব।”

ইতিমধ্যেই সুদর্শন পট্টনায়েকের এই নতুন স্যান্ড আর্ট ভাইরাল হয়েছে ট্যুইটারে। শুধু ভারতই নয়, তাঁকে কুর্নিশ জানিয়েছেন গোটা বিশ্বের ফুটবল প্রেমীরাই। বস্তুত, এর আগেও একাধিক বার সমুদ্রের ধারে বালি দিয়ে শিল্প তৈরি করে সকলকে চমকে দিয়েছেন ওডিশার শিল্পী সুদর্শন পট্টনায়ক। তাঁর শিল্পকর্মের জন্য ২০১৪ সালে পদ্মশ্রী উপাধিও লাভ করেছেন তিনি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close