দেশ

দিল্লি দূষণের জের, গাড়ি ছেড়ে সাইকেল ব্যবহারের পরামর্শ সুপ্রিম কোর্টের

মহানগরবার্তা ওয়েবডেস্ক: দিল্লিতে বেড়েই চলেছে বায়ু দূষণ, যা নিয়ে এবার আইনি সক্রিয়তার পথে অগ্রসর হচ্ছে রাজধানী। গতকালই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে অধ্যাদেশ জারি করে নিয়ম ভঙ্গকারীদের জেল এবং জরিমানার কথা জানানো হয়েছে। এমনকি দূষণ রোধে গাড়ির ব্যবহার কমিয়ে সাইকেল চালানোর পক্ষেও সওয়াল করেছে শীর্ষ আদালত।

বস্তুত, বেশ কিছুদিন ধরেই দিল্লি ও তার সংলগ্ন এলাকায় বেড়ে চলা দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করছে কেন্দ্রীয় সরকার৷ মূলত খড় জাতীয় দ্রব্য পোড়ানোর ফলে উৎপন্ন ধোঁয়া থেকেই রাজধানীর বায়ু দূষিত হচ্ছে,এমনটাই দাবি উঠেছিল। তবে বৃহস্পতিবার দিল্লির বায়ু দূষণ সংক্রান্ত একটি রায় দান কালে সুপ্রিম কোর্ট গাড়ির ব্যবহার কমিয়ে বাইসাইকেল ব্যবহার করার কথা বলে।

এদিন প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চে উপস্থিত ছিলেন বিচারপতি এএস বোপান্না এবং ভি রামাসুব্রহ্মণ্যম৷ তাঁরা বলেন, “কিছু বিশেষজ্ঞ আমাদের জানিয়েছেন, শুধুমাত্র খড় পোড়ানোই এই দূষণের একমাত্র কারণ নয়৷” প্রধান বিচারপতি আরো বলেন, “আমরা চাইব আপনারা আপনাদের সুন্দর গাড়িগুলির ব্যবহার বন্ধ রাখুন। আমাদের সকলের উচিত এখন সাইকেল চালানো৷ তবে মোটর সাইকেল নয়, বাইসাইকেল৷’’

প্রসঙ্গত উল্লেখ্য, দূষণ রোধে কেন্দ্রের তরফে জারি করা অধ্যাদেশে জানানো হয়েছে নিয়ম ভঙ্গকারীর সর্বাধিক ৫ বছর পর্যন্ত জেল এবং ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এর আগে দিল্লির দূষণ রোধে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লোকুরের নেতৃত্বে এক সদস্যের একটি কমিটি গঠন করেছিল শীর্ষ আদালত। পরে একটি স্থায়ী কমিটি গঠনের কথা বলা হয়েছে।

রাজধানীর বায়ুদূষণের মাত্রা অনেক দিন ধরেই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে পরিবেশ বিশারদদের। সেখানকার বাতাসে অক্সিজেনের মাত্রা বেশ কম। পরিবেশ বিশারদদের সতর্কবাণীর ভিত্তিতে এর আগেও নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে আইন করে সতর্কতা জারি করা না হলে জনসচেতনতা যে বাড়বে না তা বলাই বাহুল্য।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close