ফিচার

শাহরুখ’কে নিয়ে উন্মাদনা! বাঙালি কি ভুলে গেছে আজ শীর্ষেন্দু মুখোপাধ্যায়েরও জন্মদিন?

মহানগর বার্তা ওয়েবডেস্ক: আজ ২রা নভেম্বর। বলিউডের কিং শাহরুখ খানের জন্মদিন। সকাল থেকেই তাই শাহরুখ অনুগামীদের পোস্টের ভিড়ে উপচে পড়ছে সোশ্যাল মিডিয়া। প্রিয় অভিনেতার জন্মদিনে তাঁকে শুভেচ্ছা বার্তা জানাতে সকাল থেকেই যেন উৎসবের মরশুম নেট পাড়ায়। দেশের নানা প্রান্তের শাহরুখ অনুগামীদের মাঝে বাঙালি ভক্তেরাও যে কিছু কম যান না, এদিনের শুরু থেকেই ফেসবুক,ট্যুইটারের দেওয়ালে তা স্পষ্ট হয়েছে।

বস্তুত, বলিউড তারকার পাশাপাশি আজকের দিনে জন্মেছিলেন আরো এক তারকা। তিনি বাঙালি। তাঁর নামে রূপোলি পর্দার জৌলুস নেই, কিন্তু নিজের জগতে তিনিও প্রতিভায় আলোয় সমুজ্জ্বল। তাঁকে কি মনে রেখেছে বাঙালি? হয়তো না।

১৯৩৫ সালের ২রা নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। আজ তিনি পঁচাশি বছরে পা দিলেন। একাধিক সাম্মানিক পুরস্কারে পুরস্কৃত এই বাঙালি লেখকের জন্মদিনটা যেন চাপা পড়ে গেছে বলিউড অভিনেতার চোখ ধাঁধানো জৌলুসের কাছে।

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের অজস্র কালজয়ী ছোটগল্প, উপন্যাসের ভিড়ে বাংলা সাহিত্যের জগত আলো হয়ে আছে। বিশ শতকের ছয়ের দশকে ‘দেশ’ পত্রিকায় প্রকাশিত ‘ঘুনপোকা’ উপন্যাস দিয়ে সাহিত্য জগতে তাঁর যাত্রা শুরু হয়েছিল। তারপর থেকে একের পর এক অসাধারণ উপন্যাস এবং গল্প তিনি উপহার দিয়ে গেছেন পাঠককে। ২০১২ সালে ‘বঙ্গবিভূষণ’ ছাড়াও আনন্দ পুরস্কার,সাহিত্য আকাদেমি পুরস্কার ইত্যাদি আরো অজস্র পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। বস্তুত, গত শতকের একটা বিশাল অংশ জুড়ে বাঙালির অলস দুপুরের অনিবার্য সঙ্গী হয়ে থেকেছে ‘শীর্ষেন্দুর নভেল’। এই শতকের শুরুতেও সেই ধারা বজায় ছিল। সেলুলয়েডের চাকচিক্যে বাঙালি কি সেই অলস দুপুরের সঙ্গীকে ভুলে গেলেন?

এ প্রসঙ্গে ‘বাংলা পক্ষ’-এর তরফে কৌশিক মাইতির বক্তব্য, “আজ বাঙালি বলিউড তারকার জন্মদিন মানাচ্ছে। কিন্তু নিজেদের জাতির আইকনের কথা আমরা ভাবতে ভুলে গেছি। দিল্লি বলিউড আমাদের মাথার দখল নিয়েছে।” কদিন আগে অমিতাভ বচ্চনের করোনা আক্রান্ত হওয়ার খবরেও বাঙালির উদ্বেগের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেছেন, “বাঙালির আইকন সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্য কি আজ হিন্দুস্তানিরা কাঁদছে?”

বলিউড তারকা শাহরুখ খান এদিন পা দিয়েছেন ৫৫ বছরে। প্রতিবছর তাঁর জন্মদিনে যে বিপুল উন্মাদনায় মুম্বাইয়ের বাসগৃহ মান্নাতের সামনে ভক্তরা ভিড় করেন, করোনা আবহে এবছর তা সম্ভব হয় নি। তাই এবছর প্রিয় তারকাকে শুভেচ্ছা জানাতে শাহরুখ অনুগামীদের একমাত্র ভরসা সোশ্যাল মিডিয়া।

২রা নভেম্বরের উন্মাদনার খানিক আঁচ শাহরুখের পাশাপাশি কি পাওনা ছিল না শীর্ষেন্দু মুখোপাধ্যায়েরও? বাঙালি নেটিজেনদের জন্য রইল সেই প্রশ্ন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close