বিনোদন

‘বিদায় দাদু!’ সংগীত শিল্পী পন্ডিত যশরাজের মৃত্যুতে আবেগঘন পোস্ট নাতনি শ্বেতার

মহানগর বার্তা ওয়েবডেস্ক: সঙ্গীত জগতে আর এক নক্ষত্রপতন। প্রয়াত ভারতীয় ধ্রুপদী সঙ্গীত জগতের শিল্পী পণ্ডিত যশরাজ ৷ এই সঙ্গীতজ্ঞ আজ ১৭ই আগষ্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পন্ডিত যশরাজের বয়স হয়েছিল ৯০ বছর। বর্তমান বাসস্থান মার্কিন যুক্তরাষ্ট্রে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর ৷ নাতনি শ্বেতা পন্ডিত দাদুর মৃতুর খবরে ট্যুইট করে একটি আবেগঘন পোস্ট করেন।

 

কলকাতায় ১৯৪৬ সালে সঙ্গীতজ্ঞ পণ্ডিত যশরাজ রেডিওতে শাস্ত্রীয় সংগীত গাওয়ার তালিম দিতেন। এবং পরবর্তীতে জনপ্রিয় ফিল্ম পরিচালক ভি সান্তারামের কন্যা মধুরা সান্তারামকে বিয়ে করেন। এই সঙ্গীত নক্ষত্রের সঙ্গীত জীবন প্রায় ৮০ বছরের ওপর। তিনি তাঁর বিস্তৃত সঙ্গীত জীবনে পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণসহ একাধিক সম্মানে ভূষিত হন।

প্রসঙ্গত, ১৯৩০ সালের জানুয়ারি মাসে হরিয়ানার পিলি মান্দোরিতে জন্ম হয় যশরাজ পন্ডিতের৷ তিনি ছোট থেকেই সঙ্গীতের প্রতি একটা টান অনুভব করতেন৷ প্রথম থেকেই তাঁর শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি ভালবাসা ও আগ্ৰহ ছিল। সেই ভালবাসা থেকেই বাবা পণ্ডিত মতিরামের কাছে প্রথম তালিম নেন তারপর দাদা পণ্ডিত প্রতাপ নারায়ণের কাছে তালিম নিতে শুরু করেন। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ একাধিক বলিউড তারকাসহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close