দেশ

সৌমিত্রর প্রয়াণে দায়সারা শ্রদ্ধা বলিউডের, নীরব শাহরুখ, সালমান’ও

মহানগরবার্তা ওয়েবডেস্ক: দেশ জুড়ে আলোর উৎসবের মাঝেই বাংলা চলচ্চিত্র জগতে নিভে গেছে বেলাশেষের আলো। টলিউডকে অভিভাবকহীন অন্ধকারে ডুবিয়ে চিরবিদায় নিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বর্ষীয়ান এই অভিনেতার প্রয়াণে শোকের ছায়া নেমেছে চলচ্চিত্র জগতে। শোক প্রকাশ করেছেন টলিউড তারকা থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্ব, সকলেই।

কিন্তু গত ১৫ নভেম্বর সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর থেকে যে সমস্ত তারকা ব্যক্তিত্ব শোক প্রকাশ করেছেন, তাঁদের তালিকা বানাতে গিয়ে যেন খানিক অস্বস্তিতে পড়তে হয়। প্রশ্ন ওঠে,’দাদা সাহেব ফালকে’, ‘পদ্মভূষণ’ ছাড়াও একাধিক জাতীয় সম্মানের অধিকারী সৌমিত্র চট্টোপাধ্যায় কি দেশের প্রেক্ষিতে শুধুমাত্র একজন আঞ্চলিক অভিনেতা? তা না হলে এহেন প্রবাদপ্রতিম ব্যক্তিত্বের মৃত্যুতে বলিউড চুপ কেন? মুম্বাইয়ের ফিল্ম ইন্ডাস্ট্রিতে কি তবে বাংলা চলচ্চিত্রের সেরা প্রতিভার আদতে কোনো দাম নেই?

বস্তুত, বলিউড তারকারা আজকাল যে কোনো বিষয় নিয়েই সোশ্যাল মিডিয়ায় নিজেদের মতামত প্রকাশ করেন। বিশেষত করোনা আবহে লকডাউনের পর থেকে বলিউডের সোশ্যাল মিডিয়ায় সক্রিয়তা বেড়েছে চোখে পড়ার মতো। যে শাহরুখ কিংবা সালমান খানকে নিয়ে বাঙালি ভক্তদের মাতামাতির শেষ নেই, যে কঙ্গনা রানাওয়াত গত কয়েক মাস ধরে সোশ্যাল মিডিয়ার শিরোনামে, সৌমিত্র প্রয়াণে তাঁদের নীরবতা নিঃসন্দেহে বিস্ময়ের উদ্রেক করে।

সৌমিত্র চট্টোপাধ্যায় মারা গিয়েছেন বেলা ১২টা ১৫ মিনিটে। রাত ১২টা নাগাদ একটা ট্যুইট আসে সোশ্যাল মিডিয়ায় অতি সক্রিয় অমিতাভ বচ্চনের। এছাড়া বলিউডের তরফ থেকে অনিল কাপুর, অনুপম খের, পরেশ রাওয়াল, মধুর ভাণ্ডারকর, মনোজ বাজপেয়ী, রাহুল রায় , রাজকুমার রাও, রিচা চাড্ডা এবং শর্মিলা কন্যা সোহা আলি খানের শোক বার্তা দেখা গেছে। বলা বাহুল্য, অধিকাংশই দায় সারা, আন্তরিকতাহীন, শুষ্ক। শোক প্রকাশ করার সময় পান নি বাংলা থেকে উঠে আসা দুই ভারত বিখ্যাত সংগীতশিল্পী শ্রেয়া ঘোষাল এবং অরিজিৎ সিং।

২০০৪ সালে ‘পদ্মভূষণ’-এর পর ভারতীয় চলচ্চিত্র জগতের সর্বোচ্চ যে সম্মান, সৌমিত্র চট্টোপাধ্যায় সেই ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার লাভ করেন ২০১২ সালে। নানা জাতীয়, আঞ্চলিক পুরস্কার ছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে একটি আন্তর্জাতিক পুরস্কারও। এহেন ব্যক্তিত্বের প্রয়াণ কাঁদিয়েছে বাঙালিকে, কিন্তু সেই সঙ্গে দেশের প্রেক্ষিতে বাংলার অবস্থানটাও যে স্পষ্ট করেছে সে বিষয়ে সন্দেহ নেই।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close