মহানগর

রাস্তায় ফুটবল, টেবিল টেনিস! বন্ধের সমর্থনে অভিনব প্রতিবাদ যাদবপুরের পড়ুয়াদের

 অর্পন চক্রবর্তী: কেন্দ্রের বিজেপি সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে আজ ২৬ নভেম্বর ভারত বনধের ডাক দিয়েছিল বামপন্থী শ্রমিক সংগঠনগুলি। ধর্মঘটের সমর্থনে সুর মিলিয়ে ছিল কংগ্রেসও। সেই মর্মেই দীর্ঘদিন ধরে রাজ্য জুড়ে প্রচার চালিয়েছে বাম-কংগ্রেস। আজ ধর্মঘটের সকাল থেকেই মিশ্র চিত্র দেখা গেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে।

বনধের সমর্থনে জায়গায় জায়গায় এদিন অভিনব কর্মসূচি পালন করতে দেখা গেছে বামপন্থী কর্মীদের।যাদবপুরে রাস্তার মাঝখানেই দাঁড়িয়ে ফুটবল খেলেছেন বেশ কিছু পড়ুয়া। শুধু তাই নয়, মাঝ রাস্তায় টেবিল টেনিসের বোর্ড পেতেও খেলায় মেতেছেন তাঁরা। বলা বাহুল্য, প্রত্যেকেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া।

বাম-কংগ্রেসের ডাকা ধর্মঘট উপলক্ষ্যে এদিন সকাল থেকেই যান চলাচল ব্যহত হয়েছে যাদবপুরে। কোথাও কোথাও দোকান পাট খোলা থাকলেও অধিকাংশ রাস্তাঘাট ছিল জনশূন্য। বনধ উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল থেকেই কার্যত ছুটির আমেজ যাদবপুর এলাকায়। বেলা বাড়তেই দেখা যায় ৮বি মোড়ে রাস্তা জুড়ে টেবিল টেনিস আর ফুটবল খেলার আয়োজন করেছে পড়ুয়ারা।

প্রসঙ্গত উল্লেখ্য, সিপিএমের ডাকা ধর্মঘট উপলক্ষ্যে যাদবপুরের পড়ুয়াদের এই কর্মসূচি নতুন নয়। এর আগেও একাধিক বার ধর্মঘটে রাস্তায় দাঁড়িয়ে ক্রিকেট ফুটবল খেলতে দেখা গেছে তাঁদের। বনধ পালনের এই অভিনব পন্থা জনপ্রিয় হয়েছে আগেও। তাছাড়া, আজ হাওড়াতেও বনধ সমর্থনে অভিনব প্রতিবাদ করতে দেখা গেছে সিপিএম কর্মীদের। রাস্তায় বসে লুডো খেলেছেন হাওড়ার সিপিএম কর্মীরা। খেলা শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুতলিকাও দাহ করা হয়েছে সেখানে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close