মহানগর

“আম্বানি-আদানিদের রাজত্ব আর মানুষের সর্বনাশ”, কৃষিবিল নিয়ে মোদীকে একহাত নিলেন বাম নেতা সুজন চক্রবর্তী

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ সংসদে কৃষি বিল পাস নিয়ে এখনও উত্তপ্ত গোটা দেশের রাজনীতি । বিল পাসের প্রারম্ভেই বিরোধীদের উত্তপ্ত বাক্য বিনিময়ে সরগরম হয়ে ওঠে গোটা সংসদ । সেই জল বহু দূর গড়ায় । পরবর্তীতে তৃণমূলের ব্রায়েন ও ডেরেক সহ বিরোধী আরও আট জন সাংসদকে বরখাস্ত করা হয়। সেই থেকে কৃষি বিল নিয়ে রাজনৈতিক তরজা এখনও অব্যাহত। আর সেই তরজাতেই এবার ঘৃতাহুতি দিলেন বামপন্থি দলনেতা সুজন চক্রবর্তী। টুইটারে কৃষি বিল প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একহাত নিলেন সিপিআইএম নেতা।

শিল্পপতিদের সুবিধার্থেই এই কৃষিবিল পাস করছে দেশের কেন্দ্রীয় সরকার এমনটাই অভিযোগ আনেন তিনি। বৃহস্পতিবার টুইটে সুজন চক্রবর্তী লেখেন “প্রধানমন্ত্রীর কল্যাণে আলু, পেঁয়াজ ,দানা শষ্য, ডাল,তেল এসব আর অত্যাবশকীয় খাদ্যশস্য নয়। নিয়ন্ত্রণ থাকবে না।খুশিমতো মুজুতদারি আর কালোবাজারি। জবরদস্তি পাস্ করা হলো সংসদে। ”

পাশাপাশি তিনি লেখেন যে, “কৃষক গরিব মানুষ তো বটেই , সেই সঙ্গে খাদ্যের অধিকারের উপর চরম আঘাত এই বিল। আদানি-আম্বানিদের রাজত্ব। মানুষের সর্বনাশ।”

অন্যদিকে কৃষিবিল নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব কেরালা সরকারও।কৃষি বিল নিয়ে এবার কেরল সরকার শীর্ষ আদালতের দ্বারস্থ হচ্ছে।
বুধবার কেরলের মন্ত্রীসভায় এই সিদ্ধান্ত নেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। রাজ্য সরকারের তরফে কৃষি বিল নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হবে। দু’এক দিনের মধ্যেই দেশের শীর্ষ আদালতে এই পিটিশন দাখিল করতে চলেছে কেরলের বাম সরকার। যদিও বুধবার সন্ধ্যা পর্যন্ত কেরল সরকারের পক্ষ থেকে সরকারিভাবে কিছুই এ বিষয়ে জানানো হয়নি।
তবে অনেক মন্ত্রী এই বিষয়টি নিশ্চিত করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button
Close
Close