খবরআম আদমি

ট্রান্সজেন্ডার মানে যৌনকর্মী ! এই মিথ ভেঙে শিক্ষকতা জীবনের ৩২ বছর পার করলেন মানবী

মহানগর বার্তা ডেস্ক : আজ শিক্ষক দিবস। ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণাণ-এর জন্মদিন উপলক্ষ্যে বছরের পর বছর সাড়ম্বরে পালিত হয়ে আসছে আজকের এই বিশেষ দিনটি। শিক্ষক দিবসের (Teachers Day 2022) দিন আমাদের চোখের সামনে ফুটে ওঠে হার না মানা একাধিক শিক্ষকের গল্প। তেমনই আজ শিক্ষিকা হলেন মানবী বন্দ্যোপাধ্যায়। বছরের পর বছর শিক্ষকতা চালিয়ে যাচ্ছেন তিনি। হাজার প্রতিকূলতাকে হার মানিয়ে নিজের অদম্য জেদের মাধ্যমেই নিজের জায়গা বজায় রেখেছেন মানবী বন্দ্যোপাধ্যায়।

শিক্ষক দিবস(Teachers Day 2022) উপলক্ষ্যে এদিন সকাল সকাল সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেন শিক্ষিকা মানবী বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন,”শিক্ষক দিবস! বত্রিশ বছর শিক্ষকতার পেশার সঙ্গে যুক্ত! একজন ট্রান্সজেন্ডার ট্রান্সওম্যান হয়ে শিক্ষকতার পেশায় টিঁকে থাকা যে কি (দুঃসাধ্য নয় )অসাধ্য কাজ তা আমি আজকের দিন পর্যন্ত বুঝছি! সমাজের সংস্কারগুলো আধুনিক কংক্রিটের নিচে নোংরা অন্তর্বাসের মতো কি নিদারুণ পুঁতি গন্ধযুক্ত হয়ে বেঁচে থাকে তা আমি ভুক্তভোগী!”

তিনি আরও বলেন, “আমাদের সমাজে এখনো ট্রান্সজেন্ডার মানে যৌনকর্মী ! যৌনকর্মী এই ধারণা বদলে “শিক্ষক” অভিব্যক্তি গড়ে তোলা যে কি নিদারুণ কঠিন কাজ তা হাতুড়ি দিয়ে দীর্ঘ দিন পর্বত কেটে যারা রাস্তা বানায়, পাহাড়কে মানুষের বসবাস যোগ্য করে তোলে তারাই বোঝে! শিক্ষা মানে যে রঙীন টিফিন বক্স নয়, স্কুলের সামনে অভিভাবকদের হত্যে দিয়ে পড়ে থাকা নয়,বিদ্যাসাগর ঐ বাচ্চা বয়সে একা শহর কলকাতায় পরবাসে আশ্রিত হয়ে থেকে বাসন মেজে যে অধ্যবসায় শিক্ষা গ্রহণ করেছিলেন সে দৃষ্টান্ত আজ শুধুই ইতিহাস! আজ বিবেকানন্দের নামে কতো স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় অথচ বিবেকানন্দকে বিতাড়িত হতে হয়েছিল শিক্ষকতা পেশা থেকে, তিনি যোগ্য শিক্ষক ছিলেন না এই বদনামে! শিক্ষক তো আজ সবাই! আমার মনে হয় প্রকৃতি এবং অদৃষ্টের পাঠশালায় আমি একাই ছাত্র! ঠাকুর পরমহংস বলতেন নরেন লোকশিক্ষা দেবে, নরেন বিবেকানন্দ হয়ে আজও লোকশিক্ষা দিয়ে যাচ্ছেন ভবিষ্যতেও দেবেন অথচ জীবদ্দশায় তাঁকে অযোগ্য শিক্ষকের তকমা পেতে হয়েছিল! আমার সমাজে খাঁটি শিক্ষকের বড় অভাব! শিক্ষা পিপাসারও বড় অভাব! আমাদের শিক্ষালয় গুলো যতটা প্রতিষ্ঠান হয়ে উঠেছে ততটা নিকেতন হয়ে উঠতে পারেনি! যে কারণে শিক্ষক সমাজ হৃতগৌরব পুনরুদ্ধারে অক্ষম! শিক্ষাই পারে কুসংস্কারের মতো সমাজ মানসের মানসিক ব্যাধি অন্ধত্ব দূর করতে! আমি ছাত্র ছাত্রীদের মধ্যে অত্যন্ত প্রাণের সহজ আরাম অনুভব করি!”

আরও পড়ুন:চোখে দেখেন না, তবু অদম্য জেদকে সঙ্গী করেই আজ একজন আদর্শ শিক্ষক সঞ্জয়বাবু

শিক্ষক দিবস(Teachers Day 2022) উপলক্ষ্যে মানবী বন্দোপাধ্যায়কে শুভেচ্ছা বার্তা পাঠান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তুলে ধরেন একাধিক ছবি। সোশ্যাল মিডিয়ায়। মুখ্যমন্ত্রীর উপহার পেয়ে যথেষ্টই আপ্লুত শিক্ষিকা মানবী বন্দ্যোপাধ্যায়।সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন,”সক্কাল সক্কাল স্নান করে উঠেই পেলাম মুখ্যমন্ত্রীর পাঠানো শিক্ষক দিবসের ফুল মিষ্টি সহ মুখ্যমন্ত্রীর অভিনন্দন বার্তা ! দুজন শিক্ষা বিভাগীয় মহিলা অফিসার পায়েল ভট্টাচার্য এবং পূজা চক্রবর্তী এসেছিলেন মুখ্যমন্ত্রীর বার্তা এবং শুভেচ্ছা সামগ্রী নিয়ে! আমি খুব আনন্দিত এই প্রথম দুজন মহিলা অফিসারের নিকট হতে আমি আমাদের রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর শিক্ষক দিবসের অভিনন্দন গ্রহণ করলাম ।”

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close