আম আদমিখবর

চোখে দেখেন না, তবু অদম্য জেদকে সঙ্গী করেই আজ একজন আদর্শ শিক্ষক সঞ্জয়বাবু

মহানগর বার্তা ডেস্ক : এ যেন এক অন্যরকম গল্প। কথায় বলে ইচ্ছা আর মনের জোর থাকলে পিছুটান হয় না কোন কিছুই। আবারও এমনই একটি প্রমাণ পাওয়া গেল। মনের জোর এবং ইচ্ছা শক্তির কাছে হার মেনেছে প্রতিবন্ধকতা। শিক্ষকতা(Teachers day 2022) করে কাটিয়ে দিলেন জীবনের একটা বড় সময়।

সালটা ২০০৫। শিক্ষকতার (Teachers Day 2022) জগতে পা রাখেন সঞ্জয় কুমার গোস্বামী।আজও স্কুলই তাঁর ধ্যান-জ্ঞান।জন্ম থেকেই দু’টো চোখেই দেখতে পান না এই ব্যক্তি। পানাগড় রেল কলোনি হাইস্কুলের ইংরেজির শিক্ষক সঞ্জয়বাবু। ছাত্রছাত্রীরা তো বটেই স্কুলের বাকি শিক্ষকরাও সঞ্জয় গোস্বামীকে অত্যন্ত শ্রদ্ধার চোখে দেখেন, ভালোওবাসেন। ছাত্রছাত্রীদের ইংরেজি পড়ানোর পাশাপাশি তাঁদের নিয়ে আবৃত্তি, নাচ-গানের তালিমও দেন সঞ্জয় গোস্বামী।

রোজ সকালে হয় বোন কিংবা কোনও না কোনও ছাত্রছাত্রী হাত ধরে তাঁকে নিয়ে যান স্কুলে। মাস্টারমশাইকে স্কুলে নিয়ে যাওয়াটা ছোট-ছোট পড়ুয়াদের কাছেও যেন এক পরম ‘সৌভাগ্যে’র ব্যাপার। কোন দিন কে স্যারকে স্কুলে নিয়ে যাবে, তা নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে রীতিমতো চলে ‘প্রতিযোগিতা’।

আরও পড়ুন:“সব জায়গাতে এই ঘটনা ঘটে”, আদিবাসী কিশোরীকে ধর্ষণ করে খুনের ঘটনায় প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রীর

কলকাতার ব্লাইন্ড স্কুলে পড়াশোনা করেছেন তিনি। প্রবল প্রতিবন্ধকতাকে সঙ্গী করে ছোট থেকেই অদম্য জেদ নিয়ে লড়াইটা চালিয়ে গিয়েছেন। পড়াশোনার পাঠ শেষ করে শিক্ষকতা করবেন বলেই ভেবেছিলেন তিনি। প্রথমে মাধ্যমিক, তারপর কৃতিত্বের সঙ্গে উচ্চ মাধ্যমিক পাশ করেন তিনি। পরে এসএসসি পাশ করে চাকরি পান পানাগড় রেল কলোনি উচ্চ বিদ্যালয়ে। এই স্কুলেই ইংরেজির শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন সঞ্জয় গোস্বামী।

আরও পড়ুন:ববি দেওয়ালের গান শুনে প্রেম, পঞ্চান্ন বছর বয়সী পাত্রের সাথে বিয়ে আঠারোর যুবতীর

একটি জনপ্রিয় পোর্টালের মাধ্যমে উঠে আসে এই শিক্ষকের (Teachers Day 2022) সাধন কথা। শিক্ষকতা একটা সাধনা তা প্রমাণ দিয়েছেন সঞ্জয় বাবু।জানা যাচ্ছে,পড়ানোর পাশাপাশি কম্পিউটারেও সমান দক্ষ সঞ্জয় গোস্বামী। তাঁর মতো এক ব্যক্তিকে সহকর্মী হিসেবে পেয়ে গর্বিত স্কুলের অন্য শিক্ষকরাও।

সবার খবর সঠিক খবর পড়তে চোখ রাখুন মহানগর বার্তায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close