রাজনীতিদেশ

‘আদালত শুধু সংবিধানের কাছে দায়বদ্ধ,’ নূপুর শর্মার রায়ের পর তাৎপর্যপূর্ণ মন্তব্য বিচারপতির

মহানগর বার্তা ওয়েবডেস্কঃ দেশের প্রধান বিচারালয়ের বিভিন্ন রায় নিয়ে বিভিন্ন সময়ে নানারকম বিতর্ক দেখা গেছে। তাই নিয়ে বিভিন্ন মন্তব্যও এসেছে বিভিন্ন মহল থেকে।সুপ্রিম কোর্টের অবস্থান নিয়ে বারবার বিতর্ককে যে সর্বোচ্চ আদালত ভালো চোখে দেখছেনা এবার তাই স্পষ্ট করলেন দেশের প্রধাণ বিচারপতি। তিনি জানিয়েছেন আদালত শুধুমাত্র সংবিধানের কাছেই দায়বদ্ধ।

বর্তমানে ইউরোপ ও আমেরিকা সফরে রয়েছেন প্রধান বিচারপতি রামানা। এদিন সানফ্রান্সিসকোতে প্রবাসী ভারতীয়দের একটি সভায় যোগ দেন তিনি। সেখানে বলেন, “চলতি বছরে আমরা স্বাধীনতার ৭৫ তম এবং প্রজাতন্ত্রের ৭২ বছর পালন করছি। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, আমরা এখনও সাংবিধানিক প্রতিষ্ঠান ও তার ভূমিকার বিষয়ে পুরোপুরি ওয়াকিবহাল নই।” এরপরেই রামানা সোজাসাপটা বলেন, “ক্ষমতায় থাকা দল মনে করে, সরকারের যাবতীয় সিদ্ধান্তে অনুমোদন দেওয়া উচিত বিচার ব্যবস্থার। বিরোধীরা ভাবে, তাদের মতটির পক্ষে রায় দেওয়াই বাঞ্ছনীয়। এমন মনোভাবের কারণ, সংবিধানের গণতান্ত্রিক কার্যকারিতা সম্পর্কে তারা এখনও সম্পূর্ণভাবে অবগত নয়।”

বিচারপতি রামানার মতে, সংবিধান ও সাংবিধানিক প্রতিষ্ঠান সম্পর্কে সাধারণ মানুষের অজ্ঞতা রয়েছে। তারা এমন মনোভাবে চলে, যা একমাত্র স্বাধীন প্রতিষ্ঠান বিচার বিভাগকে আদতে ধ্বংস করতে উদ্যত। এরপরেই তাঁর সাফ কথা, “এটা স্পষ্ট করে দিতে চাই যে বিচারালয় কেবলমাত্র সংবিধানের কাছেই দায়বদ্ধ।” ভারতে সাংবিধানিক সংস্কৃতির প্রচারের প্রয়োজন রয়েছে বলেও জানান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা।

প্রসঙ্গত, বিচারালয় আর সরকার পক্ষ তথা রাজনৈতিক দলগুলির মতপার্থক্য নতুন কথা না। তবে কেন্দ্রের বিজেপি সরকারের আমলে বেশকিছু ক্ষেত্রে অন্য নজির দেখা গেছে, মনে করেন অনকেই।

বহুক্ষেত্রেই সরকারি সিদ্ধান্তে শিলমোহর দিয়েছে বিচার বিভাগ। রাফাল বিমান কেনা, কৃষি আইন, পেগাসাস মামলায় বিরোধী দলগুলি হতাশ হয়েছে। এমন অবস্থায় প্রধান বিচারপতির আজকের মন্তব্য তারপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বিশেষত যেভাবে বিদেশের মাটিতে দেশের রাজনৈতিক দলগুলির সমালোচনা করলেন তিনি, তা সচরাচর দেখা যায় না। এর থেকেই স্পষ্ট সর্বোচ্চ আদালত সবরকম দলীয় সিদ্ধান্ত ও বিতর্কের ঊর্ধ্বে বলেই পক্ষান্তে জানিয়ে দিলেন তিনি।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close