খবররাজ্য

‘হিন্দিকে রাষ্ট্রভাষা করা যাবেনা’, মায়ের দেহ সৎকার করে পরের দিন প্রতিবাদ মিছিলে বিশ্বনাথ

মহানগর বার্তা ডেস্ক: বিশ্বনাথ কয়াল। গত মঙ্গলবার মাকে হারিয়েছেন। সদ্য সেরেছেন সৎকার। আর তার পরেই সোজা চলে এসেছেন কলকাতায়। বুধবার ১২ অক্টোবর বাংলা পক্ষের মিছিলে যোগ দেন তিনি। গায়ে সাদা বসন নিয়েই মিছিলে হাঁটেন বিশ্বনাথ। মহানগর বার্তা-কে তিনি বলেন, ”বাঙালির সঙ্গে থাকে বাংলা পক্ষ, তাই এসেছি। বাংলা ভাষার স্বার্থে যোগ দিতে চাই আমিও। একাধিক জায়গায় বঞ্চিত হচ্ছি আমরা। সেই লড়াই করব বলেই আসা।”

প্রসঙ্গত, বাংলায় প্রাধান্য থাকবে বাংলা ভাষার। আঞ্চলিক ভাষা এড়িয়ে চাপিয়ে দেওয়া যাবে না হিন্দি। এই দাবিতেই ফের সোচ্চার হয়েছে বাংলা পক্ষ। বুধবার কলকাতার রানুসা মোড় থেকে হাজরা পর্যন্ত মিছিল করে এই সংগঠন। ওই সভা থেকেই বাংলা পক্ষের নেতা গর্গ চট্টোপাধ্যায়, কৌশিক মাইতি, অরিন্দম বিশ্বাসরা সোচ্চার হন হিন্দি সাম্রাজ্যবাদের অভিযোগে। তাঁদের দাবি, কেন্দ্রের বিজেপি দরকার ইচ্ছাকৃত আঞ্চলিক ভাষা শেষ করছে। চাপিয়ে দেওয়া হচ্ছে হিন্দি সংস্কৃতি।

উল্লেখ্য, অমিত শাহের মন্ত্রকের তরফে গঠিত ৩০ সদস্যের সংসদীয় কমিটি ইতিমধ্যেই প্রস্তাব দিয়েছে, এক দেশ এক ভাষায় পাঠক্রমের। যে কমিটিতে রয়েছেন রাজ্যের বিজেপি সাংসদ নীতিশ প্রামাণিক। এখানেও অভিযোগ করেছে বাংলা পক্ষ। দাবি, একজন বাঙালি সাংসদ থাকতে কীভাবে বঞ্চিত হচ্ছেন বাঙালিরা। বাংলা পক্ষের হুঙ্কার, এর পরে আরও বড় আন্দোলনে নামবেন তাঁরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
নিজের লেখা নিজে লিখুন
Close
Close